নতুন শঙ্কায় অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা

Androidলিনাক্স কারনেলে নতুন ত্রুটি উন্মোচিত হওয়ার ফলে কম্পিউটার, মোবাইল ফোনসহ লিনাক্স অপারেটিং সিস্টেমে পরিচালিত লাখ লাখ ডিভাইস নিরাপত্তাঝুঁকির মুখে পড়েছে। এর পাশাপাশি ম্যালওয়্যার আক্রমণের ঝুঁকিতে আছে অ্যান্ড্রয়েড চালিত দুই-তৃতীয়াংশ স্মার্টফোন ও ট্যাবলেট।
লিনাক্স কারনেলে তিন বছর ধরেই ত্রুটি ছিল বলে জানানো হয়েছে, যা সারাইয়ে চলতি সপ্তাহেই একটি প্যাঁচ উন্মুক্ত করা হবে বলে আশা প্রকাশ করছেন লিনাক্স সরবরাহকারীরা। এ ত্রুটির ফলে সবচেয়ে বেশি সমস্যায় পড়বে অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো। কেননা এ ডিভাইসগুলো কখনোই নিরাপত্তা প্যাঁচ ব্যবহারের সুযোগ পাবে না। স্যামসাং, এলজি ও অন্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের পুরনো ডিভাইসে স্বভাবতই আপডেটের কোনো সুবিধা দেবে না।
যদিও পারসেপশন পয়েন্টের পক্ষ থেকে এটি নিশ্চিত করা হয়নি যে, ঠিক কোন কোন মডেলের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোয় এ ত্রুটি রয়েছে। তবে এটি নিশ্চিত করেই বলা সম্ভব, অ্যান্ড্রয়েড ৪.২.২ বা এর নিচের ভার্সনের ডিভাইসগুলো এ ঝুঁকির আওতামুক্ত রয়েছে। কেননা এ অপারেটিং সিস্টেমগুলো লিনাক্স কারনেল ৩.৪ বা এর নিচের ভার্সনগুলোর ভিত্তিতে তৈরি করা হয়েছিল।
‘সিভিই-২০১৬-০৭২৮’ নামক এ ত্রুটিতে লিনাক্স কারনেলের ৩.৮ বা এর পরবর্তী ভার্সনগুলো অথবা এর ভিত্তিতে নির্মিত অপারেটিং সিস্টেমগুলো আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এ ত্রুটির ফলে সিস্টেমের রুট ফাইলে আক্রমণ করতে পারবেন কোনো আক্রমণকারী।
এ ত্রুটির অবস্থান ‘কি রিংস’ নামক এক অংশে।
এ অংশটি নকশা করা হয় লগ ইন তথ্য, পাসওয়ার্ড এবং যাচাইকৃত তথ্যগুলো এনক্রিপ্ট ও তথ্যভাণ্ডারে জমা করে রাখার জন্য। নিরাপত্তা ত্রুটি নিয়ে কাজ করা ইসরাইলভিত্তিক প্রতিষ্ঠান পারসেপশন পয়েন্ট এ ত্রুটি আবিষ্কার করে। তবে এখনো এ ত্রুটির ফলে কোনো ডিভাইস আক্রান্ত হতে দেখেনি প্রতিষ্ঠানটি। -আহমেদ ইফতেখার

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button