বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয় যুক্তরাজ্যে

যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলস অঞ্চলের প্রায় ১০ লাখ মানুষ বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়েছে। শুক্রবার এই বিপর্যয়ের কবলে পড়ে যুক্তরাজ্য। বিদ্যুৎ বিভ্রাটের কারণে ব্যাহত হয় সড়ক, রেল ও বিমান যোগাযোগ। লন্ডনের পাশাপাশি দক্ষিণ পূর্বাঞ্চলীয় ইংল্যান্ডের বেশকিছু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ‘ন্যাশনাল গ্রিড’ থেকেই ওই বিপর্যয় হয়।

শুক্রবার ব্যস্ততম সময়ে হঠাৎই বিদ্যুৎ বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড এবং ওয়েলসের বেশিরভাগ এলাকা। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে অন্ধকারে ছেয়ে যায় ওইসব অঞ্চল। বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার পরপরই চরম বিশৃঙ্খলা দেখা দেয় ট্রাফিক ব্যবস্থাপনায়। বন্ধ হয়ে যায় সব ট্রাফিক লাইট।

বিদ্যুৎ বিভ্রাটের প্রভাব পড়ে সড়ক, ট্রেন ও বিমান চলাচলে। বিলম্বিত হয় বেশ কয়েকটি ট্রেনের যাত্রা। বাতিল করা হয় কিংস ক্রসের সব ট্রেন। এতে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

ন্যাশনাল গ্রিডের দুটি পাওয়ার জেনারেটরের সমস্যা থেকেই এই বিপর্যয় বলে জানায় বিদ্যুৎ বিভাগ। তবে সন্ধ্যার পরপরই সব জায়গায় বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হয় বলে জানায় কর্তৃপক্ষ। লন্ডনের পাশাপাশি মিডল্যান্ডস, সাউথ ওয়েস্ট, ওয়েলসের বাসিন্দারাও বিদ্যুৎৃ বিপর্যয়ের কবলে পড়েন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close