পরমাণু সমঝোতা রক্ষায় পাঁচ বিশ্বশক্তির মতৈক্য

ইরানের পরমাণু সমঝোতা রক্ষায় প্রচেষ্টা জোরদারে একমত হয়েছে পাঁচ বিশ্বশক্তি। রবিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে একমত হয় যুক্তরাষ্ট্র ছাড়া নিরাপত্তা পরিষদের বাকি সবকটি স্থায়ী সদস্য রাষ্ট্র ও জার্মানি। বৈঠকে সভাপতিত্ব করেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর পররাষ্ট্রনীতি বিষয়ক উপ-প্রধান হেলগা শ্মিড। বৈঠক শেষে তিনি সমাপনী ঘোষণা পড়ে শোনান। এতে বলা হয়, পরমাণু কর্মসূচি পরিচালনায় ইরানের প্রতিশ্রুতি এবং দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের যে প্রতিশ্রুতি পাশ্চাত্যের পক্ষ থেকে দেওয়া হয়েছিল তা নিয়ে আলোচনা হয়েছে। ঘোষণায় আরও বলা হয়, মধ্যপ্রাচ্যে সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষিতে এ অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় পরমাণু সমঝোতা রক্ষাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনা করা হচ্ছে। ভিয়েনায় অনুষ্ঠিত এ বৈঠকে ইরানও অংশ নেয়। অংশগ্রহণকারী অন্য দেশগুলো হচ্ছে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া।
বৈঠকে মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে তেহরানের সঙ্গে আর্থিক লেনদেনের জন্য বিশেষ ব্যবস্থা-ইনসটেক্স নিয়েও আলোচনা হয়েছে। এ সম্পর্কে হেলগা শ্মিড জানান, বর্তমানে ইইউ-র সবগুলো দেশের জন্য ইনসটেক্স-এর সদস্য হওয়ার সুযোগ রাখা হয়েছে। ভিয়েনা বৈঠক থেকে ইরানের পরমাণু কর্মসূচির ওপর নজরদারি করার জন্য আগের মতো আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-কে একমাত্র বৈধ প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করা হয়েছে। এছাড়া, পরমাণু সমঝোতা নিয়ে শিগগিরই সংশ্লিষ্ট দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
অপরদিকে, পরমাণু সমঝোতা রক্ষায় পশ্চিমা দেশগুলোর সঙ্গে গঠনমূলক আলোচনা হয়েছে বলে জানিয়েছে ইরান। রবিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, বৈঠকে গঠনমূলক হলেও এ কথা বলার সুযোগ নেই যে, সব সমস্যার সমাধান হয়ে গেছে। রবিবার রাতে ভিয়েনায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ব্রিটিশ সরকার জিব্রাল্টার প্রণালীতে ইরানের তেল ট্যাংকার আটক করে পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে। বৈঠকে এ বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে। এতে সব সমস্যার সমাধান না হলেও তেহরানকে অনেকগুলো প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বলে জানান আরাকচি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button