গনহত্যায় ইসরাইলী প্রশাসনকে মদদ দেয়ায় পশ্চিমাদের নিন্দা

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইসরাইলকে নিরংকুশ সমর্থন দানের জন্য পশ্চিমা দেশগুলোর কঠোর সমালোচনা করেছেন, যে দেশটি গাজায় ফিলিস্তিনীদের বিরুদ্ধে গনহত্যা পরিচালনার অভিযোগে অভিযুক্ত। তিনি ইসরাইলের নির্যাতনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান গ্রহনের প্রয়োজনীয়তা তুলে ধরেন। ইস্তান্বুল নগরীতে তুর্কী ইয়াথ ফাউন্ডেশনের এক সমাবেশে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।
এরদোগান বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো, যেগুলো গাজায় গনহত্যা পরিচালনায় ইসরাইলকে সমর্থন করছে ও উৎসাহ দিচ্ছে, নারী ও শিশু হত্যায় পৃষ্ঠপোষকতা দানকারী হিসেবে ইতিহাসে লিপিবদ্ধ হয়ে থাকবে। নেতানিয়াহুর প্রশাসনকে খুনি, মিথ্যাবাদী ও কাপুরুষ আখ্যায়িত করে তিনি বলেন, নেতানিয়াহু প্রশাসন একটি নির্লজ্জ এবং তারা নিজেরাই নিজেদের জন্য বড়ো ধরনের শাস্তিস্বরূপ।
গাজায় চলমান বর্বরতাকে পশ্চিমা দেশগুলো এড়িয়ে যাচ্ছে উল্লেখ করে এরদোগান বলেন, তাদের হৃদয় কঠিন হয়ে গেছে এবং তারা তাদের বিবেক ইহুদীবাদীদের কাছে ইজারা দিয়েছে, আর এভাবে তারা ইসরাইলের নির্যাতনের ব্যবস্থার সহযোগীতে পরিনত হয়েছে।
তুর্কী প্রেসিডেন্ট আরো বলেন, ইসরাইলের গনহত্যার নীতির বিরুদ্ধে সমগ্র মানবতাকে ঐক্যবদ্ধভাবে অবস্থান নেয়া দরকার।
তিনি বলেন, তুরস্ক সকল পক্ষের সাথে আলোচনা করছে এটা নিশ্চিত করতে যাতে সবাই তাদের ফিলিস্তিনী ভাইদের সাথে দাঁড়ানোর ব্যাপারে নিশ্চিত হন। তুর্কী সকল হুমকির বিরুদ্ধে সহনীয় এবং গাজা ট্রাজেডি ও ফিলিস্তিনীদের বিরুদ্ধে নিপীড়ন অবসানে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে সুদৃঢ় ও নিবেদিত প্রাণ হয়ে। উল্লেখ্য, আন্তর্জাতিক আদালতে ইসরাইল গনহত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছে। গত জানুয়ারী মাসে আন্তর্জাতিক আদালত এক অন্তবর্তীকালীন আদেশে গাজায় গনহত্যামূলক কর্মকান্ড বন্ধ করতে এবং সেখানে সেবামরিক লোকজনকে মানবিক সহায়তা প্রদান নিশ্চিতকরনে ব্যবস্থা নিতে তেল আবিবকে আদেশ প্রদান করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button