বর্ণাঢ্য আয়োজনে ‘দা সানরাইজ টুডে’র নবম বর্ষপূর্তী উদযাপন, ৬ বিশিষ্টজনকে সম্মাননা অ্যাওয়ার্ড প্রদান

বক্তব্য রাখছেন দা সানরাইজ টুডের চেয়ারম্যান ওয়াজিদ হাসান সেলিম

বর্ণাঢ্য আয়োজন ও বিভিন্ন পেশার বিপুলসংখ্যক মানুষের সমাগমে পথচলার নবম বর্ষপূর্তী উদযাপন করেছে বৃটেনের বাংলা অনলাইন সংবাদপত্রের প্রথম অ্যাপসসহ পূর্ণাঙ্গ অনলাইন দা সানরাইজ টুডে ডটকম। এই বিশেষ অনুষ্ঠান উপলক্ষে বৃটেনের বাংলা মিডিয়ায় বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ৬ বিশিষ্ট ব্যক্তিকে সম্মাননা এওয়ার্ড প্রদান করা হয়। নবম বর্ষপূর্তি ও সাংবাদিক সম্মাননা গত ১৮ জুন, মঙ্গলবার পূর্ব লন্ডনের মে-ফেয়ার ভেন্যুতে অনুষ্ঠিত হয়। এ বছর সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে দা সানরাইজ টুডে লাইফটাইম এচিভমেন্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয় সাপ্তাহিক সুরমার সম্পাদক কবি ও কলামিস্ট ফরীদ আহমদ রেজাকে। এছাড়া সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ প্রবীণ সাংবাদিক ও গবেষক ইসহাক কাজল, লন্ডন-বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট মহিব চৌধুরী, সাপ্তাহিক পত্রিকা সম্পাদক ও লন্ডন-বাংলা প্রেসক্লাবের বর্তমান প্রেসিডেন্ট এমদাদুল হক চৌধুরী, চ্যানেল এস টেলিভিশনের সিনিয়র নিউজ প্রেজেন্টার সৈয়দ আফসার উদ্দিনকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এছাড়াও আইটি এডুকেশন সেক্টরে অবদান রাখায় ব্রিটিশ আইটি ইন্ডাস্ট্রির টপ আওয়ার্ড বিজয়ী ব্রিটিশ-বাংলাদেশী প্রফেসর সাদেক ইমাম শেখকে আইটি অ্যাওয়ার্ড প্রদান করা হয়। উল্লেখ্য, প্রফেসর সাদেক ইমাম প্রথম বাংলাদেশী যিনি ব্রিটিশ আইটি ইন্ডাট্রিতে স্পেশালিস্ট হিসেবে ইতোমধ্যে সম্মাননা লাভ করেন।

বক্তব্য রাখছেন দা সানরাইজ টুডের সম্পাদক এনাম চৌধুরী

ব্রিটেনের ফাইন্যান্সিয়েল কোম্পানি ক্যানারী ওয়ার্ফ গ্রুপের ডিরেক্টর জাকির খানের প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, মানবতা গণতন্ত্র এবং সত্যের পক্ষে অনলাইন গণমাধ্যম সাহসী ভূমিকা রাখতে পারে। ব্রিটেনে বাংলা সংবাদপত্রের প্রথম পূর্ণাঙ্গ অনলাইন (বাংলা-ইংলিশ) দা সানরাইজ টুডে। ২০১১ সালে যাত্রা শুরু করে নবম বছরে পদার্পণ শুরু করেছে। পথচলার নয় বছরের মধ্যে দা সানরাইজ টুডে সব সময়েই অনলাইন জগতে ব্যতিক্রমী ধারার সূচনা করার চেষ্টা চালিয়েছে। দা সানরাইজ টুডে অনলাইন সংবাদপত্রে এবার নতুন সংযোজন মোবাইল অ্যাপ্লিকেশন সিস্টেম (অ্যাপস)। পাঠক তাঁর যে কোনো স্মার্টফোনের অ্যাপস স্টোরে গিয়ে দা সানরাইজ টুডে এর অ্যাপস বিনামূল্যে ডাউনলোড করে সহজেই সংবাদ পাঠ করার পাশাপাশি সার্বক্ষণিক নোটিফিকেশন এর মাধ্যমে সংবাদ লিংক পাবেন। বাংলা অনলাইন সংবাদ মাধ্যমে দা সানরাইজ টুডে’র এ ব্যতিক্রমী যাত্রা নিঃসন্দেহে ব্রিটেনের বাংলা সংবাদপত্র জগতের জন্য নব আশার সঞ্চারক।

অনুষ্ঠানে ব্রিটেনের বাংলা মিডিয়ার বিপুলসংখ্যক সাংবাদিক, লেখক, কমিউনিটি নেতৃবৃন্দ, আইনজীবী, ব্যবসায়ী, রাজনীতিবিদসহ সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

হাফিজ কারী নওশাদ মাহফুজের কুরআন তেলাওয়াতের পর জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। ভায়োলিনে সুর তুলে জাতীয় সঙ্গীত উপস্থাপন করেন এণ্ড্রু হাবার্ড। ভায়োলিনের সুরের মূর্ছনার পাশাপাশি ডিজিটাল স্ক্রিনে বাংলাদেশের দৃষ্টিনন্দন বিভিন্ন চিত্রের দৃশ্যের উপস্থাপন উপস্থিত সূধীবৃন্দের নজর কাড়ে। সঙ্গীত পরিবেশন করেন ডা. শম্পা দেওয়ান। অতিথিদের বাঙালিদের প্রিয় খাবার বিন্নী (বিরুইন) ভাত ও মাছের সুস্বাদু পরিবেশনায় আপ্যায়িত করা হয়।

বর্ষপূর্তি ও অ্যাওয়ার্ড অনুষ্ঠানের সম্পূর্ণ ভিডি দেখতে এখানে ক্লিক করুন

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ক্রয়ডন কাউন্সিলের মেয়র হুমায়ুন কবির, নিউহ্যাম কাউন্সিলের ডেপুটি চেয়ার ব্যারিস্টার নাজির আহমেদ, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার ভিক্টোরিয়া অভাজী, শিক্ষাবিদ ডক্টর হাসনাত হোসাইন এমবিই, বিসিএর প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার কামাল ইয়াকুব, লন্ডন-বাংলা প্রেসক্লাবের সেক্রেটারি মুহাম্মদ জুবায়ের, দা সানরাইজ টুডের চেয়ারম্যান ক্যাটারার সেলিম আহমদ এবং বাংলাদেশ থেকে আগত সিলেটের জনপ্রিয় দৈনিক জালালাবাদের চীফ রিপোর্টার আহবাব মুস্তফা খান এবং অনুষ্ঠানের চ্যারিটি পার্টনার গ্লোবাল এইড এর সিইও ডক্টর আশরাফ মাহমুদ উজ্জ্বল। শুরুতে অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন দা সানরাইজ টুডের সম্পাদক এনাম চৌধুরী ও চেয়ারম্যান ওয়াজিদ হাসান সেলিম।

অনুষ্ঠান উপস্থাপক ইউরোপের অন্যতম বৃহৎ ফাইনান্সিয়াল কর্পোরেট বিজনেস গ্রুপ ক্যানারী গ্রূপের ডিরেক্টর জাকির খান

অনুষ্ঠানে বিশিষ্টজনের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশের রাষ্ট্রপতির সাবেক উপদেষ্টা সাংবাদিক-মুখলেসুর রহমান চৌধুরী, লন্ডন-বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট সৈয়দ নাহাস পাশা, প্রবীণ সাংবাদিক ও কমিউনিটি এক্টিভিস্ট কে এম আবু তাহের চৌধুরী, ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট প্রফেসর শাহগীর বখত ফারুক, চ্যানেল এস-এর সিনিয়র সংবাদ উপস্থাপিকা ডা. জাকি রেজওয়ানা আনোয়ার, টিভি উপস্থাপক উর্মি মাজহার, সাপ্তাহিক দেশ সম্পাদক তাইসির মাহমুদ, সাপ্তাহিক জনমতের এসিস্টেন্ট এডিটর মোসলেহ উদ্দীন, সত্যাবাণীর প্রধান সম্পাদক সৈয়দ আনাস পাশা, সাংবাদিক মিসবাহ জামাল, সিনিয়র সাংবাদিক মুস্তাক বাবুল, কাউন্সিলার সৈয়দা সায়মা আহমদ, বিসিএর প্রেস এন্ড প্রকাশনা সম্পাদক ফরহাদ হোসেন টিপু, বিসিএর ভাইস প্রেসিডেন্ট আনিস চৌধুরী, সাপ্তাহিক ইউরো-বাংলার সাবেক এডিটর আব্দুল মুনিম জাহেদী ক্যারল, সাপ্তাহিক সুরমার সাবেক সম্পাদক কবি আহমেদ ময়েজ, প্রেসক্লাবের সহ-সভাপতি ও বাংলাপোস্ট সম্পাদক ব্যারিস্টার তারেক চৌধুরী, চ্যানেল এস এর হেড অব নিউজ কামাল মেহেদী, সাংবাদিক বাতিরুল হক সরদার, ডেভেলপমেন্ট কাউন্সিল ফর বাংলাদেশিস ইন ইউকের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসাইন, টাওয়ার হ্যামলেটস এর কাউন্সিলর রাবিনা খান, এলবি টুয়েন্টি ফোর টিভির চেয়ারম্যান শাহ ইউসুফ, ম্যানেজিং ডিরেক্টর মিজানুর রহমান, সাংবাদিক আব্দুল কাদির মুরাদ, ওয়ান বাংলার সম্পাদক জাকির হোসেন কয়েস, নারী এশিয়ান ম্যাগাজিনের সম্পাদক কবি শাহনাজ সুলতানা, এলবটিভির সিনিয়র রিপোর্টার আলাউর রহমান খান শাহীন, সাপ্তাহিক সুরমার বার্তা সম্পাদক কবি কাইয়ুম আব্দুল্লাহ, ইউকে বিডি টাইমস এর প্রধান সম্পাদক এম এ কাইয়ুম, সাংবাদিক ও আইনজীবী সলিসিটর নাবিলা রফিক, চ্যানেল এস এর সিনিয়র ক্যামেরা পার্সন রেজাউল করিম মৃধা, এলবি টুয়েন্টিফোর টিভির সিনিয়র রিপোর্টার জুবায়ের আহমদ, টিভি প্রেজেন্টার মেঘনা উদ্দীন, কণ্ঠশিল্পী গৌরি চৌধুরী, কবি হাফসা ইসলাম, লন্ডন ভিত্তিক আইটি সেবা প্রতিষ্ঠান সাইন সফট এর ম্যানেজিং ডিরেক্টর নোমান আহমদ, লন্ডন অলিম্পিক-২০১২ এর এম্বাসেডর এম এফ এ জামান, দা সানরাইজ টুডের মার্কেটিং এক্সিকিউটিভ ফজলু মিয়া প্রমুখ।

বক্তারা দ্যা সানরাইজ টুডের সংবাদ প্রকাশের প্রশংসা করে বলেন, সংবাদের বৈচিত্র, নতুনত্বের ব্যবহার ব্রিটেনের বাংলা সংবাদমাধ্যমকে আরো জনপ্রিয় এবং সমৃদ্ধ করবে এটা আমাদের বিশ্বাস। সংবাদপত্র নিয়ে সময় ব্যয় করা অনেক বড় একটি বিষয়। দা সানরাইজ টুডে ব্রিটেনে বাংলা সংবাদপত্রে অ্যাপস সিস্টেম চালু করে গণমাধ্যমকে শুধু সমৃদ্ধের পথে এগিয়ে নিয়ে যায়নি, সংবাদ মাধ্যমের শত বছরের ইতিহাসে একটি স্থান করে নিয়েছে।

দা সানরাইজ টুডে ‘লাইফটাইম এচিভমেন্ট অ্যাওয়ার্ড’ বিজয়ী সাংবাদিক অধ্যাপক ফরীদ আহমদ অসুস্থ্যতা জনিত কারণে অনুষ্ঠানে উপস্থিত না থাকায় পক্ষে অ্যাওয়ার্ড গ্রহণ করেন তাঁর দুই কন্যা মিডলইস্ট মনিটরের সাংবাদিক রিদা হিসান ও হেকনী একাডেমী স্কুলের ফিন্যান্স অফিসার ওয়ারদাহ নিস্ওয়ান অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন নিউহাম কাউন্সিলের ডেপুটি চেয়ার ব্যারিস্টার নাজির আহমেদ ও শিক্ষাবিদ প্রফেসর ডক্টর হাসনাত হোসাইন এমবিই

বক্তারা ব্রিটেনের বাংলা সংবাদপত্রের প্রশংসা করে বলেন, কমিউনিটি মানুষকে তাদের অধিকার সচেতন করতে বাংলা সংবাদপত্র শতবছর থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বক্তারা বলেন, তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহের সাথে অনলাইন সংবাদপত্র এখন ব্যাপক জনপ্রিয়। মানুষ কাগজ হাতে নিয়ে পড়ার চেয়ে পকেটে রাখা মোবাইল ফোনে সংবাদ পাঠ করতে বেশী স্বাচ্ছন্দবোধ করে। তাই পাঠকের এ পছন্দের বিষয়টি বিবেচনা করে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো তাদের পত্রিকা, টেলিভিশন কিংবা ম্যাগাজিনকে এখন অনলাইন অ্যাপলিকেশন সিস্টেম (অ্যাপস) এ নিয়ে আসছেন। অ্যাপসের ব্যবহার করে সংবাদপত্র পাঠকরা খুব সহজে সংবাদ যেমন পড়তে পারেন তেমনি টেলিভিশন ও অনলাইন দেখতে পারেন।

বক্তারা ব্রিটেনে বাংলা সংবাদপত্রে প্রথম অ্যাপলিকেশন সিস্টেম (অ্যাপস) ‘দা সানরাইজ টুডে’ চালু করাকে একটি সাহসী এবং প্রশংসনীয় উদ্যোগ উল্লেখ করে বলেন, ‘দা সানরাইজ টুডে’ তার নামেই নয়, কাজের মাধ্যমে প্রমাণ করার চেষ্টা করছে তারা সমাজ, দেশ জাতিকে কিছু দেয়ার চেষ্টা করছে।

দা সানরাইজ টুডের সম্পাদক এনাম চৌধুরী বলেন, সাংবাদিকরা স্বাধীন না থাকলে সংবাদপত্রে জাতির আশা আকাঙ্খার প্রতিফলন হয় না। তিনি মিসরের ইতিহাসের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট ডক্টর মুরসির ইন্তেকালে শোক প্রকাশ করে বলেন, ডক্টর মুরসিকে হত্যা করা হয়েছে সুপারিকল্পিতভাবে। তিনি বিভিন্ন দেশের রাজনৈতিক, গণতান্ত্রিক এবং সংবাদ মাধ্যমের চলমান পরিস্থিতির কথা উল্লেখ করে বলেন, সাংবাদিকদের আইন দিয়ে, পুলিশ দিয়ে কিংবা হুমকী দিয়ে যেখানে থামানোর চেষ্টা করা হয় সেখানে আইনের শাসন থাকে না। গণতন্ত্রের পূর্ণাঙ্গ বিকাশ এবং আধুনিকভাবে চর্চা করতে হলে স্বাধীনভাবে সাংবাদিকদের কাজ করার সুযোগ দিতে হবে। তিনি দা সানরাইজ টুডের ভবিষ্যৎ পথ চলায় সকলের সহযোগিতা কামনা করেন।

দা সানরাইজ টুডের চেয়ারম্যান ওয়াজিদ হাসান সেলিম বলেন, নতুন প্রজন্মকে ভালো কিছু দেয়া এবং কমিউনিটির প্রতি দায়বদ্ধতা থেকে সানরাইজ করেছিলাম, আজ বুঝতে পারছি আমার চেষ্টা কাজে লেগেছে। আমি প্রত্যাশা করবো-আমাদের নতুন প্রজন্ম যারা আছে তাদেরকে এমন কিছু করার সুযোগ দিতে হবে যাতে তারা বিপথগামী না হয়।

অনুষ্ঠানের স্পনসর ফ্রেন্ডস অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল সিলেট এর ইউকে ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান আলহাজ মাহমুদুর রাশিদ, জেনারেল সেক্রেটারী বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব মিসবাহ জামাল, জেএমজি এয়ার কার্গোর চেয়ারম্যান ও ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর ফাইন্যান্স ডিরেক্টর মনির আহমেদ, দা মল বিডি লিমিটেড এর ম্যানেজিং ডাইরেক্টর শামীম ইব্রাহিম সরকার, মাহবুব এন্ড কোং একাউন্টস এর প্রিন্সিপাল একাউন্টেন্ট মাহবুব মুর্শেদ, সিনু ভিনু ওয়ার্ল্ড ফুড’র ম্যানেজিং ডাইরেক্টর তরুণ শিল্প উদ্যোক্তা মাশুক রহমান, সিলেট হাউস ট্রাভেলস এর ডিরেক্টর শাহ নেওয়াজ, শফিক রেটুরেন্টের চেয়ারম্যান আলহাজ শফিক উদ্দিন সিকদার, ইউকে গ্রুপের ম্যানেজিং ডাইরেক্টর আফাজ মিয়া, হ্যামলেট ট্রেনিং সেন্টারের চেয়ারম্যান প্রফেসর জামাল আহমেদ, গ্রীন ভিশনের ম্যানেজিং ডাইরেক্টর সাংবাদিক সাজু আহমেদ ও প্রবাসী পল্লী গ্রূপের এমদাদুল হক উপস্থিত ছিলেন।

বক্তব্য রাখছেন লন্ডন-বাংলা প্রেসক্লাবের সেক্রেটারী মুহাম্মদ জুবায়ের
প্রবীণ সাংবাদিক, গবেষক ও ব্রিটেনের প্রাচীন সাপ্তাহিক পত্রিকা, ‘সাপ্তাহিক জনমত’র পলিটিকেল এডিটর ইসহাক কাজল এর হাতে অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন ‘বাংলাদেশ ক্যাটারাস এসোসিয়েশন (বিসিএ) ইউকে’র প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মুস্তফা কামাল ইয়াকুব ও সাবেক প্রেসিডেন্ট এবং ফ্রেন্ডস অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ইউকে ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান মাহমুদুর রশীদ
লন্ডন-বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ও সাপ্তাহিক নতুন দিন পত্রিকার সাবেক সম্পাদক মহিব চৌধুরী’র হাতে অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন ক্রয়েডন কাউন্সিলের মেয়র হুমায়ুন কবির ও ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট প্রফেসর শাহগীর বখত ফারুক
সাপ্তাহিক পত্রিকা সম্পাদক ও লন্ডন-বাংলা প্রেসক্লাবের বর্তমান প্রেসিডেন্ট এমদাদুল হক চৌধুরী’র হাতে অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন টাওয়ার হেমলেটস কাউন্সিলের স্পিকার ভিক্টরিয়া অভেজ ও প্রেসক্লাবের সাবেক প্রেসিডেন্ট সৈয়দ নাহাস পাশা
চ্যানেল এস টেলিভিশনের সিনিয়র নিউজ প্রেজেন্টার সৈয়দ আফসার উদ্দিনের হাতে অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন জেএমজি এয়ার কার্গো’র চেয়ারম্যান মনির আহমেদ, সিনোভিনো ওয়ার্ল্ড ফুড রেস্টুরেন্টের ম্যানেজিং ডাইরেক্টর মাসুক রহমান ও সিলেট হাউস ট্রাভেলস এর ডিরেক্টর শাহ নেওয়াজ
দা সানরাইজ টুডে’র আইটি অ্যাওয়ার্ড বিজয়ী ব্রিটিশ-বাংলাদেশী প্রফেসর সাদেক ইমাম শেখ-এর হাতে অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন মাহবুব এন্ড কোং একাউন্টস এর প্রিন্সিপাল একাউন্টেন্ট মাহবুব মুর্শেদ, দা মল বিডি লিমিটেড এর ম্যানেজিং ডাইরেক্টর শামীম ইব্রাহিম সরকার এবং ওয়ারদিং সিটির শফিক রেটুরেন্টের চেয়ারম্যান আলহাজ শফিক উদ্দিন সিকদার
অনুষ্ঠানে উপস্থিত আমন্ত্রিত অতিথিদের একাংশ
অনুষ্ঠানে ‘রাফেল ড্র’ বিজয়ীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন হিলসাইড ট্রাভেলস এর সত্বাধীকারী হেলাল খান, সানরাইজ টুডে’র চেয়ারম্যান ওয়াজিদ হাসান সেলিম ও তার সাথে রয়েছেন সাইন সফট এর ম্যানেজিং ডিরেক্টর নোমান আহমদ

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close