সামরিক শক্তিতে রাশিয়ার চেয়ে পিছিয়ে পড়ার আশঙ্কা ব্রিটিশ সেনাপ্রধানের

sir-nickসামরিক খাতে বিনিয়োগ না বাড়ালে রাশিয়ার কাছ থেকে হুমকি বাড়বে বলে মনে করেন ব্রিটিশ সেনাপ্রধান জেনারেল স্যার নিক কার্টার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, উত্তর ইউরোপে রাশিয়া কয়েকটি মহড়া চালানোর পর এবং ব্রিটেনের সামরিক বাজেট কমানোর বিষয়ে আলোচনার প্রেক্ষিতে সেনাপ্রধান এই সতর্কতা দিতে যাচ্ছেন।
২০১৪ সালের মার্চে ক্রিমিয়া আক্রমণের পর থেকেই রাশিয়া তাদের জন্য বিপদ ডেকে আনতে পারে বলে সতর্কবার্তা উচ্চারণ করে আসছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ন্যাটোভুক্ত দেশগুলো। পূর্ব ইউরোপের ওই দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে দেশটির নেতা ভ্লাদিমির পুতিন বিশ্বে তাদের অবস্থানের বিষয়টি আবারও জানান দেন বলে মনে করেন অনেক বিশ্লেষক।
গত বছর রাশিয়ার সেনাবাহিনী বড় পরিসরে সামরিক মহড়া দিয়েছে। উত্তর ইউরোপে কৃত্রিম হামলা ছাড়াও কলিনিনগ্রাদ থেকে লিথুনিয়া পর্যন্ত তারা মহড়া দিয়েছে। এছাড়া ব্রিটিশ সেনাপ্রধান রাশিয়ার দূর পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সক্ষমতাকেও দৃষ্টিগোচরে আনবেন। সিরিয়া যুদ্ধে রাশিয়া দেড় হাজার কিলোমিটার পাল্লার ২৬টি ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে।
এছাড়া রাশিয়া আক্রমণাত্মক অভিযানের শক্তিই ক্রমাগত বাড়াচ্ছে। যার সঙ্গে পাল্লা দিতে এখনই যুক্তরাজ্যের সেনাবাহিনীকে লড়াই করতে হবে। যুক্তরাজ্যের প্রতি সম্ভাব্য সামরিক হুমকি এখন ইউরোপের দোরগোড়ায় বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button