লয়েডস ব্যাংকের মুনাফা বেড়েছে পাঁচ গুণ

ফের বোনাস ফিরিয়ে এনেছে লয়েডস ব্যাংক। গত বছর বার্ষিক মুনাফা পাঁচ গুণ বাড়ার পর কর্মীদের বোনাস দেয়ার ঘোষণা দেয় ব্রিটিশ খুচরা ও বাণিজ্যিক ব্যাংকটি। এর আগে কভিড-১৯ মহামারীর প্রাদুর্ভাব হলে কর্মীদের বোনাস দেয়া বন্ধ করে দেয় লয়েডস। সম্প্রতি ব্যাংক গ্রুপটি জানিয়েছে, আবারো কর্মীদের বোনাস ব্যবস্থা চালু করা হয়েছে। মোট বোনাসের পরিমাণ ৩৯ কোটি ৯০ লাখ পাউন্ড। লয়েডস জানিয়েছে, বিপুল পরিমাণ মুনাফা ও শক্তিশালী অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটেই এ সিদ্ধান্ত নেয়া হয়। ভোক্তাদের সঙ্গে সরাসরি যে কর্মীরা কাজ করেন, তাদের আরো বেশি বোনাস দেয়া হবে। গত বছর প্রতিষ্ঠানটির বার্ষিক মুনাফা দাঁড়িয়েছে ৬৯০ কোটি পাউন্ড।
গত বছর এপ্রিলে লয়েডসের প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে পদত্যাগ করেন আন্তোনিও হোর্টা-অসোরিও। আগস্টে এ পদে বহাল হন চার্লি নান। ৩ লাখ ৪৯ হাজার পাউন্ড বোনাসসহ নতুন প্রধান নির্বাহী কর্মকর্তার বেতন দাঁড়ায় ১৩ লাখ পাউন্ড।
এদিকে এইচবিওএস রিডিং স্ক্যান্ডালে জড়িত বিতর্কের ফলে ৭৯ কোটি পাউন্ড চার্জ করা হয় লয়েডসকে। ফলে ব্যবসায়িক ভোক্তারা অনিশ্চয়তায় ভোগে। এইচবিওএস বিতর্কের ফলে আর্থিক প্রভাব অনিশ্চিত। তবে সব প্রতিকূলতা ছাপিয়ে যুক্তরাজ্যের বৃহত্তম বন্ধকি ঋণদাতার বার্ষিক মুনাফা ৬৯০ কোটি পাউন্ডে পৌঁছেছে। ২০২০ সালে আয়ের পরিমাণ ছিল ১২০ কোটি পাউন্ড। সে হিসেবে প্রায় পাঁচ গুণ বেড়েছে ব্রিটিশ বাণিজ্যিক ব্যাংকটির বার্ষিক মুনাফার পরিমাণ। সংস্থাটি বিনিয়োগকারীদের জন্য শেয়ারপ্রতি ১ পাউন্ড ৩৩ পেন্স লভ্যাংশ ঘোষণা করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button