জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট

আগামী ১ জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট দেয়া শুরু করবে সরকার। আর এর আগেই ই-পাসপোর্টের যাবতীয় কার্যক্রম শেষ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাসপোর্ট অধিদফতর আয়োজিত ইফতার অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন,‘সব প্রস্তুতি রয়েছে। ইনশাল্লাহ, আমরা আগামী জুলাই থেকে ই-পাসপোর্ট দেয়া শুরু হবে। সবাই অপেক্ষা করেন।’ একটি জার্মান কোম্পানি পাসপোর্ট তৈরি করবে, এতে তথ্যচুরির আশঙ্কা রয়েছে কি না জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, না। এরকম কোনো আশঙ্কা নেই। যারা এরকম আশঙ্কা করে তারা অবান্তর চিন্তা থেকে এই ধারণা করেন।

এর আগে, গত ১৬ মে ই-পাসপোর্টের কারিগরি সহায়তা প্রদানকারী কোম্পানি ভেরিডোস জিএমবিএইচ জার্মানির প্রতিনিধি এবং ই-পাসপোর্টের প্রকল্প পরিচালকের সঙ্গে ই-পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ শহিদুজ্জামান। সেখানেই মূলত আগামী জুলাই থেকে ই-পাসপোর্ট দেয়ার বিষয়টি চূড়ান্ত হয়।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে ই-পাসপোর্ট দেয়ার কথা থাকলেও ভেরিডোস কোম্পানির জটিলতার কারণে তা সম্ভব হয়নি। এ ছাড়া জানুয়ারিতে এসে পাসপোর্টের ডিজি ও প্রকল্প পরিচালক পদে রদবদল হওয়ায় ই-পাসপোর্ট দেয়া পিছিয়ে যায় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close