ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

ব্রেক্সিটের প্রথম ধাপ শেষ হওয়ার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। পদত্যাগের ব্যাপারে মে নিজেই এমন ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছেন তার মন্ত্রিসভার কারাগার বিষয়ক মন্ত্রী রবার্ট বাকল্যান্ড।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, রোববার রবার্ট বাকল্যান্ড ব্রিটিশ প্রধানমন্ত্রীর এমন ঘোষণার খবর দিয়ে বলেছেন, ‘এ নিয়ে তার (থেরেসা মে) তো ব্যখ্যা দেয়ার কোনো প্রয়োজন নেই।’

থেরেসা মে প্রস্তাব করেছিলেন যদি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ (ব্রেক্সিট) বিষয়ক তার সম্পাদিত চুক্তি পার্লামেন্টে পাস হয় তাহলে তিনি তার পদ থেকে ইস্তফা দেবেন। তার দল কনজারভেটিভ পার্টির অনেক আইনপ্রণেতাও নেতার বদল চাচ্ছেন।

মার্কিন সংবাদমাধ্যম স্কাই নিউজকে বাকলান্ড বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন যে, ব্রেক্সিটের প্রথম দফার কাজ শেষ করতে পারলেই তিনি চলে যাবেন।’ আগামী নভেম্বরে ইইউ এবং পার্লামেন্ট উভয় পক্ষ থেকে চুক্তিটিতে সম্মত হওয়ার পর এটা হতে পারে বলে জানান তিনি।

আগামী কয়েক মাসের মধ্যেই চুক্তিটি পাস হবে বলে জানিয়ে মন্ত্রী বলেন, ‘যদি এটা খুব দ্রুত হয় তাহলে আমরা এর জন্য ইতোমধ্যে সময়সীমা ঠিক করে রেখেছি। আমি মনে করি না তার (থেরেসা) এ নিয়ে আর কিছু বলার প্রয়োজন আছে।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close