স্থানীয় নির্বাচনে ভরাডুবি কনজার্ভেটিভ ও লেবার দলের

ইংল্যান্ডের স্থানীয় নির্বাচনে ভরাডুবি হয়েছে ক্ষমতাসীন কনজার্ভেটিভ পার্টি ও বিরোধী লেবার দল। তবে এর সুবিধা পেয়েছে ইউরোপীয় ইউনিয়ন থেকে বৃটেনকে বের করে আনা প্রশ্নে দ্বিতীয় গণভোটের দাবি তোলা লিবারেল ডেমোক্রেটরা। কনজার্ভেটিভ পার্টি যেসব আসন হারিয়েছে তার অনেকটাতে জয় পেয়েছে এ দলটি। ১৯৯৫ সালের পর ক্ষমতাসীন দলের এটাই সবচেয়ে বড় পরাজয়। নির্বাচনে এ দলের কাউন্সিলর নির্বাচিত হয়েছেন ৩৫৬২ জন। ২০১৫ সালের তুলনায় তারা বিজয়ী ১৩৩৪টি আসনে পরাজিত হয়েছে। এর ফলে ৪৫টি স্থানীয় কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ হারালো কনজার্ভেটিভ পার্টি। এতে দলের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

প্রধানমন্ত্রী তেরেসা মে ও বিরোধী দল লেবার নেতা জেরেমি করবিন স্বীকার করে নিয়েছেন, ভোটাররা ব্রেক্সিট ইস্যুতে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তার ইতি চান। নির্বাচনের ফল শুক্রবার যখন পরিষ্কার হতে থাকে তখন দলের মধ্যে প্রচণ্ড ক্ষোভের মুখে পড়েন প্রধানমন্ত্রী তেরেসা মে। তিনি স্বীকার করে নেন, নির্বাচনের এই ফল কনজার্ভেটিভ পার্টির জন্য অত্যন্ত কঠিন।

বৃহস্পতিবার ইংল্যান্ডে স্থানীয় পরিষদের ভোট হয়। এতে কনজার্ভেটিভ পার্টি ১৩৩৪ টি আসন হারায় আগের নির্বাচন থেকে। এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভেদ স্বীকার করে নিয়েছেন যে, ব্রেক্সিট ইস্যুতে ভোটারদের আস্থার বিষয় আছে। তিনি আরো বলেন, আরো চ্যালেঞ্জিং হবে ইউরোপীয়ান নির্বাচন। আবারডিনে কনজার্ভেটিভ পার্টির সুরে সুর মিলিয়ে তিনি বলেন, একটি বিভক্ত দল একটি বিভক্ত জাতিকে একত্রিত করতে পারে না। অন্যদিকে কনজার্ভেটিভদের একত্রিত হওয়ার আহ্বান জানানোর কথা স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button