বোর্ডার ফোর্স ইইউ অপরাধী ডাটাবেজে প্রবেশে ব্যর্থ হচ্ছে

ব্রিটিশ হোম অফিস স্বীকার করেছে যে, ফ্রন্টলাইন পুলিশ ও বোর্ডার ফোর্স অফিসাররা ইইউ’র অপরাধী ডাটাবেজ থেকে কমপক্ষে আরো ৪ বছর বিচ্ছিন্ন থাকবে। সন্দেহভাজন সন্ত্রাসী, অপরাধী এবং ইমিগ্রেশন সংক্রান্ত অপরাধীদের এই গুরুত্বপূর্ন ডাটাবেজে তারা এসময়ে প্রবেশ করতে সক্ষম হবে না।
যুক্তরাজ্যের ইনফরমেশন সিস্টেম টু তেমন(এসআইএস-টু) ৬০০ এম ঌরিয়েল টাইমেরও বেশী চেক বা পরীক্ষা পরিচালনা করে। তবে ব্রেক্সিটের কারনে এর পরবর্তী বছর পুলিসিং, জাতীয় নিরাপত্তা কিংবা ইমিগ্রেন এলার্ট সংক্রান্ত তাৎক্ষনিক তথ্য লাভের সুবিধা হারিয়ে ফেলে। জনৈক সিভিল সার্ভেন্ট বলেন, তারা আশাবাদী ২ বা ৩ বছরের মধ্যে একটি পরিকল্পিত নতুন আইএসআই আইন প্রয়োগকারী সতকর্তা প্লাটফর্মে ঢুকতে পারবেন। ২০২১হাউস অব লর্ডস প্রতিবেদনে এটা জানানো হয়েছে। তবে ডিপার্টমেন্টের স্থায়ী সেক্রেটারী ম্যাথু রাইক্রফট্ বলেন যে, ইইউ’র ডাটাসেটসে প্রবেশ অত্যন্ত প্রাথমিক পর্যায়ে আছে এবং ২০২৭-২০২৮ সালের আগে তা সম্পূর্ণ হওয়ার প্রত্যাশা করা যায় না।
ডকুমেন্টের জবাবে ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ইভেট কুপার বলেন, রক্ষনশীলরা সীমান্তের অপর পারের অপরাধের বিরুদ্ধে লড়াইয়ে দেশের প্রতিরোধ ব্যবস্থাকে অত্যন্ত দুর্বল করে ফেলেছে। তিনি আরো বলেন, রক্ষনশীল মন্ত্রীরা আমাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, তারা এসআইএস-টু থেকে বেরিয়ে আসার পর অন্যান্য দেশসমূহের গুরুত্বপূর্ন নিরাপত্তা ও গোয়েন্দা তথ্য যাতে আমরা না হারাই, তাই তারা নতুন পদ্ধতি উপস্থাপন করবেন। কিন্তু স্পষ্টত:ই এসব কিছু করা হয়নি এবং এখন মনে হচ্ছে এজন্য অনেক বছর লেগে যাবে। ব্রিটেনকে নিরাপদ রাখতে কেস সংক্রান্ত বিষয়সহ হাল নাগাদ অপরাধ সংক্রান্ত গোয়েন্দা ও নিরাপত্তা তথ্যাবলী পেতে পুলিশকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। তিনি আরো বলেন, নতুন নিরাপত্তা চুক্তি করার জন্য মন্ত্রীদের উচিত অন্যান্য ইউরোপীয় দেশগুলোর সাথে জরুরী ভিত্তিতে কাজ করা। লক্ষনীয় যে, এসআইএস-টু সিস্টেম ব্যবহার করে বোর্ডার ফোর্স স্টাফ ও পুলিশ যাত্রীদের নাম, সন্দেহভাজন পাচারকৃত ব্যক্তি সম্পর্কে জানতে সক্ষম হয়। হাতে ধারণকৃত যন্ত্রের মাধ্যমে যথাসময়ে তা জানতে সক্ষম হয় বোর্ডার ফোর্সের সদস্যরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button