৪ মে আলতাব আলী দিবস: টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের বিশেষ আয়োজন

যে বর্ণবাদী হত্যাকান্ড কমিউনিটিকে ঐক্যবদ্ধ করেছিলো, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল গভীর শ্রদ্ধায় সেই দিনটি স্মরণ করার উদ্যোগ নিয়েছে। ১৯৭৮ সালের ৪ মে বর্ণবাদীদের হাতে নির্মমভাবে প্রাণ হারান বাঙালি যুবক আলতাব আলী। যে হত্যাকান্ডটি ছিলো পূর্ব লন্ডনে বর্ণ সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বাঁক বদল, যা ধর্ম বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষকে এক কাতারে নিয়ে এসেছিলো।
২৫ বছরের আলতাব আলী ছিলেন একজন টেক্সটাইল কর্মী, যিনি নিহত হওয়ার কিছুদিন আগে বাংলাদেশ থেকে ইংল্যান্ড এসেছিলেন। তিনি কাজ শেষে বাসায় ফেরার পথে ব্রিক লেনের সন্নিকটে হোয়াইটচ্যাপল রোডস্থ একটি পার্কে ছুরিকাঘাতে নিহত হন। পার্কটি তার নামে আলতাব আলী পার্ক হিসেবে পরবর্তীতে নামকরণ করা হয়।
তাঁর এই মৃত্যুর ঘটনা টাওয়ার হ্যামলেটসের কমিউনিটিগুলোকে সেদিন ঘৃণা ও অসহনশীলতার বিরুদ্ধে সোচ্চচার করেছিলো।
টাওয়ার হ্যামলেটস’ কাউন্সিল ৪ মে শনিবার বিকাল ৬টায় নানা আনুষ্ঠানিকতায় পালন করবে আলতাব আলী দিবস। ঐ দিন বারার সকল বাসিন্দা, কমিউনিটি নেতৃবৃন্দ, ধর্মীয় গ্র“প ও স্বেচ্চছাসেবী সংগঠনগুলো আলতাব আলী পার্কে সমবেত হয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন।
এ প্রসঙ্গে নির্বাহী মেয়র জন বিগস বলেন, আলতাব আলী নির্মম হত্যাকান্ডের ৪১টম বার্ষিকী আমাদের এটা মনে করিয়ে দেয় যে, কমিউনিটির সুদৃঢ় বন্ধনের গুরুত্ব কতটুকু এবং বর্ণবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাড়ানো প্রয়োজনীয়তার কথা কোন অবস্থাতেই ভুলে না যাওয়ার গুরুত্ব সম্পর্কে সজাগ থাকা।
আলতাব আলী দিবস পালন উপলক্ষে ৪ মে বিকাল ৪টায় ব্রাডি আর্টস সেন্টারে মঞ্চায়িত হবে আলতাবী আলী করুণ মৃত্যুকে উপজীব্য করে জুলি বেগম রচিত বিশেষ নাটক।
কেবিনেট মেম্বার ফর কালচার, কাউন্সিলর আমিনা আলী বলেন, ৪১ বছর আগে আলতাব আলীর নির্মম হত্যাকান্ড আমাদের কমিউনিটিতে বর্ণবাদের বিরুদ্ধে গণ-বিক্ষোভের সূচনা করেছিলো। আশা, একতা ও সহাবস্থানের চেতনা ছড়িয়ে দিয়েছিলেন আলতাব আলী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close