৫০ বছরের মধ্যে ইরানে বেশি তুষারপাত

Iranগত ৫০ বছরের মধ্যে ইরানে এবার সবচেয়ে বেশি তুষারপাত হয়েছে। ফলে ইরানের বেশিরভাগ জায়গা বরফের চাদরে ঢাকা পড়েছে। বিশাল এ দেশটির বিভিন্ন জায়গা পড়েছে দুর্যোগের মধ্যে। বহু জায়গার মানুষ বিদ্যুতবিহীন অবস্থায় বসবাস করতে বাধ্য হচ্ছে। এছাড়া, প্রচণ্ড ঠাণ্ডায় জমে যাওয়ায় পানির সরবরাহ বন্ধ হয়ে গেছে। এতে হাজার হাজার মানুষ পড়েছে চরম ভোগান্তিতে। এরইমধ্যে শুরু হয়েছে ত্রাণ ও উদ্ধার অভিযান।
ইরানের স্বেচ্ছাসেবী সংস্থা রেডক্রিসেন্ট জানিয়েছে, এরইমধ্যে তাদের বহু টিম উদ্ধার অভিযানে নেমেছে এবং ১৮টি প্রদেশের বহু স্থান থেকে দুর্যোগকবলিত অন্তত ১০ হাজার মানুষকে উদ্ধার করেছে।
সবচেয়ে বেশি বরফের কবলে পড়া মজান্দারান ও গিলান প্রদেশে পুরোদমে চলছে ত্রাণকাজ। এ দু’টি প্রদেশের সড়কে কয়েক হাজার লোক আটকা পড়েছে। বিপদগ্রস্তদের সহায়তায় ইরানের সেনা ও ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সদস্যদের পাঠানো হয়েছে। এসব প্রদেশের প্রত্যন্ত অঞ্চলে বেশিরভাগ বিদ্যুত ও পানির সরবরাহ বন্ধ হয়ে গিয়েছিল। তবে, বেশিরভাগ বিদ্যুত সরবরাহ আবার চালু করা হয়েছে।
প্রবল তুষারপাতের কারণে ইরানের প্রায় সব স্কুল ও বিশ্বদ্যিালয় বন্ধ ঘোষণা করা হয়েছে তবে, কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তুষারের কবলে পড়া  প্রদেশগুলোতে ত্রাণকাজ তত্ত্বাবধানের জন্য প্রেসিডেন্ট ড. হাসান রুহানি মন্ত্রী পর্যায়ের একটি কমিটি গঠন করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button