সিলেটের বিশিষ্ট আলেম মাওলানা শফিকুল হক আমকোনী আর নেই

সিলেটের বিশিষ্ট আলেম জামিয়া মাহমুদিয়া ইসলামিয়া সুবহানিঘাট মাদরাসার প্রতিষ্ঠাতা মুহতামীম মাওলানা শফিকুল হক আমকোনী আর নেই।(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সিলেট নগরীর মিরাবাজারস্থ নিজ বাসায় ই‌ন্তেকাল ক‌রেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বৎসর। আল্লামা শফিকুল হক ছিলেন সর্বজন শ্রদ্ধেয় আলেম। গত চার মাস যাবৎ তিনি বার্ধক্যজণিত অসুস্থতায় ভুগছিলেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৮৯ বছর। তিনি স্ত্রী, ৩ ছেলে ও ৫ মেয়ে রেখে যান।

মাওল‌ানা শ‌ফিকুল হক আমকুনী গোলাপগঞ্জ উপ‌জেলার বা‌দেপাশা ইউ‌পির আমকুনা গ্রা‌মের কৃ‌তিসন্তান। মাওলানা শফিকুল হক আমকুনী রহ. ১৯৪১ সালে জন্মগ্রহণ করেন। মাওলানা আমকুনী নিজ গ্রাম সুন্দিশাইল মসজিদ থেকে তার শিক্ষাজীবনের সূচনা করেন। পরবর্তীতে জামিয়া হুসাইনিয়া রানাপিং, জামিয়া দেউলগ্রাম, ঢাকাদক্ষিন দারুল ঊলুম হুসাইনিয়া মাদ্রাসায় প্রাথমিক, উচ্চ মাধ্যমিক পড়াশোনা সম্পন্ন করেন। ১৯৫৭ সালে তিনি দারুল উলুম হাটহাজারী থেকে সুনামের সাথে দাওরায়ে হাদীস ফারেগ হন। এরপর ১৯৫৮ সালে উচ্চ শিক্ষার জন্য পাড়ি জমান পাকিস্তানের দারুল উলুম করাচিতে। মাওলানা শফিকুল হক আমকুনী সিলেটের অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া মাদানিয়া আঙ্গুরা মোহাম্মদপুরেরও মুহতামিম হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি আজীবন জমিয়তের রাজনীতিতে সক্রিয় ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রীর শোক: আল্লামা শফিকুল হক আমকুনি এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরররাষ্ট্র মন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. একে আব্দুল মোমেন।
শনিবার সন্ধ্যায় এক শোকবার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আল্লামা শফিকুল হক ছিলেন সিলেটেসহ বাংলাদেশের সর্বজন শ্রদ্ধেয় আলেম। তাঁর মৃত্যুতে সিলেটসহ এতদ অঞ্চলের ধর্মপ্রান মুসলমানদের ব্যাপক ক্ষতি হয়ে গেল। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি মহান আল্লাহ তায়লার কাছে তাঁর রুহের মাগফেরাত কামনা করছি। তিনি আল্লামা শফিকুল হক এর শোক সন্তপ্ত পরিবার, পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।

জমিয়তের শোক প্রকাশ: বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আল্লামা শায়খ শফিকুল হক আমকুনীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর সভাপতি সাবেক মন্ত্রী আল্লামা মুফতি মুহাম্মদ ওয়াক্কাসসহ অন্যান্য নেতৃবৃন্দ। আজ রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close