ব্রেক্সিট রেফারেন্ডামে ব্রিটেনের ত্রৈমাসিক ক্ষতি ৭০ হাজার কোটি টাকা

নিজাম উদ্দীন সালেহ: ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার জন্য ভোট অনুষ্ঠানের পর থেকে যুক্তরাজ্য প্রতি ৩ মাসে প্রায় ৭০ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতির শিকার হয়েছে। ব্রেক্সিট থেকে যুক্তরাজ্যের ক্ষতির হিসাব কষতে গিয়ে এস এন্ড পি গ্লোবাল রেটিংস নামক কোম্পানী এ তথ্য প্রদান করেছে। গত বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এই রেটিং এজেন্সীর সিনিয়র ইকোনোমিস্ট বরিস গ্লাস বলেন, বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি ২০১৮ সালের শেষ নাগাদ প্রায় শতকরা ৩ ভাগ বড়ো থাকতো যদি সে ব্রেক্সিট প্রশ্নে ২০১৬ সালের জুন মাসের রেফারেন্ডাম বা গণভোটে না যেতো। যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে থাকবে কি-না, এ বিষয়ে এই ভোট অনুষ্ঠিত হয়। তিনি বলেন, ত্রৈমাসিক প্রবৃদ্ধির হার শতকরা ০.৪৩ ভাগের পরিবর্তে প্রায় শতকরা ০.৭ ভাগ হতো। রেফারেন্ডামের পর পরই পাউন্ডের দরপতন ঘটে শতকরা ১৮ ভাগ।

গণভোটের প্রতিক্রিয়ায় আমদানী অধিকতর ব্যয়বহুল হয়ে দাঁড়ায়, মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেতে শুরু করে এবং গৃহস্থালীর ব্যয় হ্রাস পায়। এস এন্ড পি অনুসারে মুদ্রাস্ফীতি ২০১৭ সালের তৃতীয় কোয়ার্টারের তুলনায় শতকরা ১ দশমিক ৮ ভাগ বৃদ্ধি পায়।
অপর রেটিং সংস্থা গোল্ডম্যান স্যাক্স অনুসারে উক্ত সময়ে যুক্তরাজ্যকে সপ্তাহে ৬০০ মিলিয়ন পাউন্ড ক্ষতি স্বীকার করতে হয়েছে। এই পরিমান এস এন্ড পি’র প্রদত্ত রেটিংয়ের তুলনায় সামান্য কম। তবে অপর রেটিং সংস্থা রয়টার্স ক্যালকুলেশনের রিপোর্টের সাথে এস এন্ড পি’র মূল্যায়নের বিস্ময়কর মিল লক্ষ্য করা যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close