ব্রিটিশ পাসপোর্ট থেকে বাদ পড়ল ইউরোপীয় ইউনিয়ন

ব্রিটিশ পাসপোর্ট থেকে বাদ পড়ল ইউরোপীয় ইউনিয়নের নাম। আনুষ্ঠানিকভাবে বিচ্ছদের আগেই পাসপোর্ট থেকে জোটটির নাম সরিয়ে নিয়েছে যুক্তরাজ্য। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে ব্রিটিশ পাসপোর্টের কভারে এখন আর আগের মতো ইউরোপীয় ইউনিয়নের নাম থাকছে না। গত ৩০ মার্চ থেকে বার্গান্ডি লাল রংয়ের নতুন এ পাসপোর্ট ইস্যু শুরুও হয়ে গেছে বলে জানা যায়।

গত ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার (ব্রেক্সিট) কথা ছিল। কিন্তু ব্রেক্সিট কার্যকর না হলেও ব্রিটিশ পাসপোর্টে তার বিচ্ছেদের কাজ শুরু হয়েছে গেছে। ‘ইউরোপীয় ইউনিয়ন’ লেখাবিহীন নতুন পাসপোর্ট পাচ্ছেন তাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকে এই পরিবর্তনকে ‘স্বাগত’ জানিয়েছেন। আবার কেউ কেউ একে ‘বাড়াবাড়ি’ বলে উল্লেখ করেছেন।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ২৯ মার্চ ব্রেক্সিট কার্যকর হবে এমনটা ধরে নিয়েই তারা পরদিন থেকে ইউরোপীয় ইউনিয়ন ছাড়া কভারের পাসপোর্ট ইস্যুর সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে যতিদিন ব্রেক্সিট কার্যকর না হয় যতদিন আগের পাসপোর্টও ইস্যু হবে। ‘ইউরোপীয় ইউনিয়ন লেখা থাকুক বা না থাকুক, ব্রিটিশ নাগরিকদের ভ্রমণে তা পার্থক্য করবে না বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন। বলা হয়েছে উভয় নকশাই বৈধ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close