করোনাভাইরাস সংকট মোকাবেলায় প্রিন্স উইলিয়ামের পৃষ্ঠপোষকতা

কোন সংকট মোকাবেলার সময় ব্রিটেন ‘তার সর্বোত্তম অবস্হায়’ থাকে

প্রিন্স উইলিয়াম করোনাভাইরাস মহামারীর সময় সবাইকে একত্রিত করার জন্য যুক্তরাজ্যের প্রশংসা করেছেন। তিনি বলেন, কোন সংকট মোকাবেলার সময় ব্রিটেন ‘তার সর্বোত্তম অবস্হায়’ থাকে। ডিউক অব ক্যামব্রিজ যুক্তরাজ্যের ‘কমিউনিটি স্পিরিট’ ‘অর্থ্যাৎ ‘সম্প্রদায়গত চেতনা’র ও প্রশংসা করে বলেন, তিনি মহামারীর সময় ‘দ্রুত ফিরে’ এসেছেন।
ন্যাশনাল ইমারজেন্সী ট্রাস্ট (এনইটি)-এর সদ্য নিযুক্ত পৃষ্টপোষক উইলিয়াম বলেন, চরম সংকটের মুখে সকল ব্রিটিশ জনগণ সম্মিলিতভাবে স্হানীয় দাতব্য সংস্হার সাথে ঐসব লোকজনের মাঝে কিছুটা নিশ্চয়তা প্রদান করছেন, যারা নিজেদের নিঃসঙ্গ ভাবছেন।

ইয়র্ক শায়ার ও ওয়েলসের ক্ষুদ্র দাতব্য সংস্হাগুলোর কাছে ফোন কল করে তিনি স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ জ্ঞাপন করেন, যারা এনইটি’র অনুদানের মাধ্যমে তাদের কমিউনিটিসমূহকে সচল রেখেছেন। তিনি বলেন, তিনি চান ‘সঠিক মানুষের কাছে সঠিক সময়ে’ অর্থ যেনো পৌঁছে এবং তারা জানতে পারে যে, তারা ‘সহায়তা’ পেয়েছে।
উইলিয়াম ইষ্ট রাইডিং অব ইয়র্কশায়ারের ম্যুরল্যান্ডস্ কমিউনিটি চ্যারিটির সাথে ভিডিও লিংকের মাধ্যমে কথা বলেন। এটা একটি ফুড ব্যাংক পরিচালনা করছে এবং অরক্ষিতদের কাছে গাড়িতে করে গরম খাবার সরবরাহ করছে। তাকে বলা হয়, একটি সংকট আপনাদের সবাইকে যেভাবে একত্রিত করেছে,এর কোন তুলনা হয় না। এর জবাবে তিনি বলেন, আমি আপনাদের সাথে একমত।
আমি মনে করি, যখন আমরা সবাই একটি সংকটে তখন ব্রিটেন তার সর্বোত্তম অবস্হায় রয়েছে। কমিউনিটি স্পিরিট ও কমিউনিটির অনুভূতি অন্য যে কোন কিছুর চেয়ে দ্রুত ফিরে আসছে। এনইটি’র করোনাভাইরাস আবেদন থেকে উপকৃত অনেকের একটি এই চ্যারিটি বা দাতব্য সংস্হা, যা ইতোমধ্যে স্হানীয় দাতব্য সংস্হাগুলোর মধ্যে বিতরণের জন্য মিলিয়ন পাউন্ড সংগ্রহ করেছে, যে ক্ষেত্রে অর্থ সবচেয়ে বেশী সহায়ক।
গত সপ্তাহে ডিউক ভিডিও কলের মাধ্যমে, দু’টি উপকারভোগী ‘দ্য ম্যুরল্যান্ডস্ কমিউনিটি চ্যারিটি এবং ওয়েলসের কমিউনিটি প্রতিষ্ঠান ডাল ডি ডির সাথে কথা বলেন, তিনি সম্মিলিতভাবে এগিয়ে আসার এবং পরস্পরকে সহায়তার জন্য তাদের প্রশংসা করেন।
অক্ষম লোকজনকে সহায়তাকারী সংস্হা ডাল ডি ডির-এর পরিচালনাকারী নাতালি ওয়েবস্টারের সাথে কথা বলে তিনি জানতে পারেন, তারা কীভাবে নিকটস্থ অরক্ষিত লোকজনের মাঝে ফুড পার্সেল বিতরণের মাধ্যমে তহবিল ব্যবহার করেছেন। কমিউনিটির কাজে সহায়তার জন্য চ্যারিটি এনইটি থেকে ২ হাজার পাউন্ড গ্রহণ করেছে, যা প্রচুর বলে উল্লেখ করেন নাতালি।
দ্বিতীয় ভিডিও কলের মাধ্যমে উইলিয়াম ‘ম্যুরল্যান্ডস্ কমিউনিটি চ্যারিটি’র প্রধান জ্যাতি ক্রোফোর্ডের সাথে কথা বলেন। দাতব্য সংস্হাটি অরক্ষিত প্রত্যন্ত কমিউনিটির মাঝে খাদ্য ছাড়াও বেবী ফরমূলা,স্যানিটারি সামগ্রী, ন্যাপী ইত্যাদি জরুরী সামগ্রী সরবরাহ করছে।
ডিউক উইলিয়াম তাকে জিজ্ঞেস করেন, আপনার স্বেচ্ছাসেবীদের কী কী বিশেষ চ্যালেন্জ মোকাবেলা করতে হচ্ছে? এটা আশপাশের লোকজনের কাছে কি যেতে পারছে? এটা কি অর্থায়ন করছে? এটা কি উপযুক্ত সময়ে হচ্ছে? জ্যাকি জানান, সবকিছু ঠিকঠাক মতোই হয়েছে। এনইটি’র সহায়তায় দাতব্য সংস্হাটি ঐসব সামগ্রী অভাবী লোকজনের মাঝে বিতরণ করেছে ,যেগুলো সুপার মার্কেটগুলো থেকে উধাও হয়ে যাচ্ছে।
জ্যাকি আরো বলেন, তিনি ও তার প্যারামেডিক স্বামী তাদের বাড়িতে আলাদাভাবে বসবাস করছেন ভাগাভাগি করে। পরস্পরের সুস্হ ও নিরাপদ রাখার জন্য ।এটা অত্যন্ত চ্যালেন্জিং ব্যাপার।
উইলিয়াম বলেন, আপনারা একটি চমৎকার কাজ করছেন। অনুগ্রহ পূর্বক আপনার স্বেচ্ছাসেবীদেরকে আমার শুভেচ্ছা ও ধন্যবাদ জানাবেন।
প্রিন্স উইলিয়াম ২০১৯ সালের নভেম্বর মাসে ন্যাশনাল ইমার্জেন্সী ট্রাস্ট অর্থ্যাৎ এনইটি-এর উদ্বোধনী উপলক্ষ্যে বক্তব্য রাখেন এবং মার্চে ব্রিটিশ রেডক্রসের সাথে যৌথভাবে তার করোনাভাইরাস সংক্রান্ত আবেদন শুরু করেন।
ডিউকের পৃষ্ঠপোষকতার ঘোষণা সম্পর্কে এনইটি’র চেয়ারম্যান লর্ড ডান্নাট বলেন, এনইটি’র জন্য তার দৃঢ় সমর্থনের পর করোনাভাইরাস অ্যাপিল নিয়ে আমরা কাজ করছি,যা নভেম্বর মাসে আমরা শুরু করেছিলাম। ২০২০ সালের জন্য আমাদের পৃষ্ঠপোষক হওয়ার মাধ্যমে ডিউক আমাদের কাজকে সম্মানিত করেছেন।
তিনি আরো বলেন, আমরা তার সাথে কাজ করে যেতে চাই এবং ‘ইউকে কমিউনিটি ফাউন্ডেশন’ নেটওয়ার্কে আমাদের পার্টনাররা দেশব্যাপী এই সংকট থেকে নাটকীয়ভাবে উদ্ভূত খাদ্যভাব ও অন্যান্য ক্রমবর্ধমান সামাজিক ইস্যু মোকাবেলায় কমিউনিটিসমূহকে সহায়তা করতে চাই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button