টাওয়ার হ্যামলেটসবাসীর জন্য গোরস্থান প্রতিষ্ঠার দাবী বাস্তবায়ন হতে চলেছে : মেয়র লুতফুর রহমান

Lutfur Rahmanটাওয়ার হ্যামলেটসবাসীর জন্য একটি মুসলিম গোরস্থান প্রতিষ্ঠার দাবী দীর্ঘদিনের। অবশেষে এই দাবী বাস্তবায়ন হতে চলেছে। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র লুতফুর রহমান বলেছেন, গোরস্থানের জন্য ৩ মিলিয়ন পাউন্ড বরাদ্দ দেয়া হয়েছে। জায়গা ক্রয়ের কাজও প্রায় শেষ পর্যায়ে। শুধু প্লানিং পারমিশন বাকী আছে। গোরস্থানটির সংস্থান হয়ে গেলে এখন যেখানে দুই-আড়াই হাজার পাউন্ড ব্যয়ে একটি লাশ দাফন করতে হয়, তখন মাত্র ৬/৭শ পাউন্ড ব্যয়ে দাফন করা যাবে।
মেয়র রহমান গত ৫ অক্টোবর শনিবার বিকেলে লন্ডন মুসলিম সেন্টারে অনুষ্ঠিত কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটসের বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান। তিনি কাউন্সিল অব মস্কের বিভিন্ন কার্যক্রমের ভুয়শী প্রশংসা করে বলেন, বারায় শান্তি-শৃংখলা প্রতিষ্ঠায় এই সংগঠন অসাধারণ কাজ করে যাচ্ছে। মসজিদ শুধু নামাজের জায়গাই নয়, বরং সকল ভালো কাজের উতস। আর কাউন্সিল অব মস্ক এই ভালো কাজের উতসস্থান পরিচালনায় সঠিকভাবে নেতৃত্ব দিয়ে যাচ্ছে। তিনি কাউন্সিল অব মস্কের একটি নিজস্ব অফিস প্রতিষ্ঠায় সর্বাত্মক সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন।
কাউন্সিল অব মস্কের চেয়ারম্যান হাফিজ মাওলানা শামসুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হিরা ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত সভায় টাওয়ার হ্যামলেটসের মসজিদগুলোর প্রতিনিধিরা অংশগ্রহন করনে। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন হাফিজ নওশাদ মাহফুজ। সভাপতির স্বাগত বক্তব্যের পর সেক্রেটারীর রিপোর্ট পেশ করেন হীরা ইসলাম। তিনি ট্রেজারের অনুপস্থিতিতে আর্থিক রিপোর্টও উপস্থাপন করেন। উপস্থিত সদস্যদের সর্বসম্মিক্রমে তা গৃহিত হয়।
সাধারণ সভায় আলোচনায় অংশগ্রহন করেন কাউন্সিল অব মস্কের সিনিয়র ভাইস চেয়ারম্যান মুফতি আবদাল চৌধুরী, ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল মুকিত, ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের সেক্রেটারী আইয়ুব খান, ওয়াপিং নুরানী মসজিদ ও কালচারাল সেন্টারের সেক্রেটারী কাউন্সিলার আবদাল উল্লাহ, কভেন্ট্রি ক্রস (বিস্কুট হাউস) মসজিদের চেয়ারম্যান আব্দুল আজিজ সর্দার, বো সেন্ট্রাল মস্কের চেয়ার  ব্যারিস্টার কুতুব উদ্দিন আহমদ শিকদার, লন্ডন ইক্বরা ইন্সটিটিউটের চেয়ারম্যার আব্দুল মুনিম জাহেদী ক্যারল, শাহপরান মসজিদ এন্ড ইসলামিক সেন্টার ট্রাস্টের এডুকেশন সেক্রেটারী আলহাজ্ব আতিক মিয়া, ল্যান্সবারী লিমা মসজিদ কমিটির সদস্য রউফ আহমদ শিবলী।
সভাপতির বক্তব্যে হাফিজ মাওলানা শামসুল হক বলেন, বৃটেনের আইন-কানুন মেনে কিভাবে ধর্মীয় প্রতিষ্ঠান পরিচালনা করা যায়-এ ব্যাপারে সহযোগিতা করতেই কাউন্সিল অব মস্কের জন্ম। শুরু থেকেই আমরা সে দায়িত্ব পালন করে আসছি। কাউন্সিল অব মস্ক টাওয়ার হ্যামলেটসে শান্তি প্রতিষ্ঠায় বিভিন্ন কার্যক্রম অব্যাহত রেখেছে। এটি গোটা ইউরোপের একটি মডেল প্রতিষ্ঠানে পরিনত হয়েছে। তিনি কাউন্সিল অব মস্কের কর্মকান্ড পরিচালনায় টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সহযোগিতার জন্য নির্বাহী মেয়রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি নতুন প্রজন্মকে মসজিদমুখী করতে অভিভবাবকদের প্রতি আহবান জানিয়ে বলেন, তাদেরকে মসজিদমুখী করতে না পারলে আমাদের সকল প্রচেষ্টাই বিফলে যাবে।
সাধারণ সভায় বিভিন্ন মসজিদের প্রতিনিধিরা প্রশ্নোত্তর পর্বে অংশনেন। এতে বিভিন্ন মসজিদ কমিটিতে অভ্যন্তরিণ দ্বন্দ্ব, কোন্দল, ক্ষমতা প্রদর্শন ইত্যাদি বিষয় স্থান পায়। জবাবে কাউন্সিল অব মস্কের চেয়ারম্যান জানান, কাউন্সিল অব মস্ক একটি এডভাইজারী সংগঠন। এটি সেবা করতে পারে, ক্ষমতা প্রদর্শন করতে পারেনা। তবুও কোনো মসজিদ কমিটিকে কোনো সমস্যার খবর পেলে তারা যথাসম্ভব তা নিরসনের চেষ্টা চালান। তিনি মসজিদ কমিটির নেতৃবৃন্দের মধ্যে কোনো মতানৈক্য দেখা দিলে প্রথম দিকে তাদের সাথে যোগাযোগের আহবান জানান। তিনি বলেন, সমস্যার গোড়াতে এটা সহজে নিরসন করা সম্ভব হয়। কিন্তু দেরি হয়ে গেলে ডালপালা বিস্তৃত হয়ে যায়, ফলে তা নিরসন কঠিন হয়ে পড়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button