লন্ডন ফ্যাশন উইকে নিজের ডিজাইন উপস্থাপন করলেন রাহিমুর রহমান

পূর্ব লন্ডনের এক প্রতিভাবান তরুণ ফ্যাশন ডিজাইনার লন্ডন ফ্যাশন সপ্তাহে তাঁর ডিজাইনকৃত পুরুষদের পোষাকের সংগ্রহ প্রথমবারের তুলে ধরে সাড়া নজর কেড়েছেন।
রাহিমুর রহমান নামের তরুণ এই ডিজাইনার বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে টাওয়ার হ্যামলেটস বারায় তার বেড়ে ওঠার কাহিনী বলার পাশাপাশি টাওয়ার হ্যামলেটস’ কাউন্সিলের শিল্প-সাংস্কৃতি বিষয়ক বিভাগ ‘এ’ টিম আর্টস এর ক্লাস ও কর্মশালায় অংশ নেয়ার ফলে কিভাবে নিজের সৃজনশীলতাকে ভালো কাজে লাগানো যায়, সেব্যাপারে অনুপ্রাণিত করেছে, তা তুলে ধরেন।
উল্লেখ্য, কাউন্সিলের ষ্ক্রএম্ব টিম আর্টস বারায় স্থায়ীভাবে অথবা অধ্যয়নসূত্রে বসবাসকারী ১৩ থেকে ১৯ বছর বয়সী এবং যাদের শিক্ষাগত বিশেষ চাহিদা রয়েছে, তাদের ক্ষেত্রে ২৫ বছর পর্যন্ত বয়সীদের জন্য শিল্পকলার বিভিন্ন কর্মসূচি সমন্বয় করে থাকে।
পূর্ব লন্ডনে নিজের ঐতিহ্য নিয়ে গর্বিত রাহিমুর গত ১৫ থেকে ১৯ ফেব্র“য়ারী অনুষ্ঠিত লন্ডন ফ্যাশন ইউকে তার কালেকশনে পূর্ব ও পশ্চিমের সংমিশ্রণে ব্রিটিশ বাঙালির জীবনকে কল্পিত রূপে ফুটিয়ে তুলেন।
প্রদর্শনী হলের একটি কক্ষে মডেলরা তাঁর ডিজাইনের পোষাক পড়ে এমনভাবে বসেছিলেন, যা দেখলেই মনে হবে একটি পরিবারের সবাই ছবি তোলার জন্য বসে আছেন। এই আয়োজন দর্শকদের চমৎকার নিট ও প্রিন্ট এর প্রশংসা করার মতো যথেষ্ট সময় দিয়েছে।
রাহিমুরের এই অসাধারণ সৃষ্টিশীলতার স্ফুরণ ঘটে ১২ বছর আগে, যখন তিনি ১৫ বছরের কিশোর হিসেবে ‘এ’ টিম আর্টস এ প্রথম যোগ দেন। এই টিমের রয়েছে অনেক প্রতিভাবান প্রশিক্ষক, অনেক অংশিদার এবং গত ৪০ বছর ধরে তারা বারার কিশোর তরুণ বয়সীদের জন্য শিল্প সংস্কৃতি বিষয়ক বিভিন্ন ধরনের ক্লাস ও ওয়ার্কশপ পরিচালনা করে আসছে।
এ প্রসঙ্গে নির্বাহী মেয়র জন বিগস বলেন, লন্ডন ফ্যাশন উইকে অংশ নেয়া রাহিমুরের জন্য চম্কার একটি সাফল্য এবং তরুণ এই ডিজাইনারের প্রতিভা বিকাশে কাউন্সিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় আমি গর্বিত। আমাদের ফ্রি ইয়ূথ আর্টস প্রোগ্রামে অংশ নিয়ে নিজেদের প্রতিভার বিকাশ ঘটাতে বারার কিশোর তরুণরা উদ্বুদ্ধ হবে বলে আমি আশাবাদি।
কাউন্সিলের সংস্কৃতি বিষয়ক কেবিনেট মেম্বার, কাউন্সিলর আমিনা আলী বলেন, রাহিমুর রহমানের এই অসাধারণ সাফল্যে আমরা সবাই খুবই গর্বিত। লন্ডন ফ্যাশন উইকে নিজের ডিজাইন উপস্থাপন করতে পারাটা তার ক্যারিয়ারের জন্য একটি বড় ধরনের পদক্ষেপ। আমাদের আর্টস প্রোগ্রামটি খুবই উদ্ভাবনী এবং অত্যন্ত মূল্যবান দক্ষতা অর্জনে আমাদের তরুণদের এটি সহযোগিতা করে যাচ্ছে।
‘এ’ টিম আর্টস ২০০৯ এ রাহিমুর কাজের প্রতি তার আত্মনিবেদন ও আসক্তির ফলে গোল্ড আর্টস এওয়ার্ড লাভ করেছিলেন।
রাহিমুর বলেন, স্কুল অথবা কলেজে অধ্যয়নরত, যারা ক্রিয়েটিভ আর্টস নিয়ে পড়তে ইউনিভার্সিটিতে যাওয়ার কথা ভাবছেন, কিংবা যারা চান ক্রিয়েটিভ অভিজ্ঞতা অর্জন করতে, তাদেরকে প্রথমে কাউন্সিলের ‘এ’ টিম আর্টস এ যাওয়ার জন্য আমি অনুরোধ করছি।
‘এ’ টিম আর্টস এর ফ্রি কোর্সসমূহ সম্পর্কে বিস্তারিত জানতে ০২০ ৭৩৬৪ ৭৯১১ নাম্বারে ফোন করতে অথবা geraldine.bone@towerhamlets.gov.uk এই ইমেইলে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close