বিশ্বের সর্ববৃহৎ ওয়েবপোর্টালের উদ্ভোধন

Web Portalসরকারি বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রায় ২৫ হাজার ওয়েবসাইটের সমন্বয়ে ‘বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন’ ওয়েবপোর্টালের শুভ উদ্ভোধন হলো সোমবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনাপুত্র সজীব ওয়াজেদ জয় এর উদ্ধোধন করেন। প্রথমে অনুষ্ঠানস্থল থেকে কুমিল্লা জেলা প্রশাসনের সঙ্গে সংযোগ স্থাপন করে এর উদ্ধোধন করা হয়।এ সময় কুমিল্লা জেলা প্রশাসক সবাইকে ধন্যবাদ জানান।পরে সজীব ওয়াজেদ জয় কুমিল্লা জেলা প্রশাসকের সঙ্গে কথা বলেন ও কুমিল্লার তথ্য প্রযুক্তি সম্পর্কে কিছু তথ্য জানতে চান।
মূলত উদ্বোধনের পরই এ সেবা জনগণের জন্য উন্মুক্ত হয়ে যায়। প্রায় দেড় বছর সময় নিয়ে ২৫ হাজার সরকারি ওয়েবসাইট তৈরি করা হয়। অ্যাক্সেস টু ইনফরমেশন বা এটুআই-এর আওতায় প্রধানমন্ত্রীর কার্যালয় এই প্রকল্পটির বাস্তবায়ন করছে।
প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুপুরে আনুষ্ঠানিক ভাবে এ ওয়েবসাইটের (www.bangladesh.gov.bd)  উদ্বোধন করেন। এর আগে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ সচিব মোশারাফ হোসাইন ভূইঞ্র।
পরে সজীব ওয়াজেদ জয় তাঁর বক্তৃতায় বলেন, এই ওয়েব পোর্টালটি বিশ্বর সবচেয়ে বড় ওয়েব পোর্টাল।এর মাধ্যমে দেশের সাধারণ মানুষ উপকৃত হবে।আমরা চাই দেশের সাধারণ মানুষের জীবন যাপনকে আরো সহজ করে দিতে। আমাদের লক্ষ্য হচ্ছে, সরকারের বিভিন্ন তথ্য যাতে দেশের সাধারণ মানুষ সহজেই পেতে পারে তা নিশ্চিত করা। তিনি বলেন, এই ওয়েবপোর্টাল চালুর মধ্য দিয়ে তা অনেক দূর এগিয়ে গেলে দেশ।এটি চালু করার জন্য যারা নিরলস কাজ করেছেন তাদেরকে ধ্যনবাদ জানিয়ে সজীব ওয়াজেদ জয় বলেন, দারিদ্র ও ক্ষুধামুক্ত দেশ গড়ে তোলার লক্ষ্যে আমরা অনেক দূর এগিয়ে গেছি।প্রধানমন্ত্রী শেখ হাসিনাপুত্র বলেন সে লক্ষ্যে আমরা এখন মাঝপথে আছি।পরে সজীব ওয়াজেদ জয় জাতীয় তথ্য বাতায়নের শুভ উদ্ধোধন করেন।
অনুষ্ঠানে রয়েছেন মন্ত্রী, প্রতিমন্ত্রী, প্রদানমন্ত্রীর উপদেষ্টাগণ, সংসদ সদস্য, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের কর্মকর্তারা।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্য ও প্রযুক্তি বিষয়ক প্রকল্প একসেস টু ইনফরমেশনের (এটুআই) আওতায় তৈরি হয়েছে এ ওয়েবসাইট। বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরতে প্রাকৃতিক সৌন্দর্য, পুরাকীর্তি, ঐতিহাসিক স্থানগুলোর ৪ লাখের বেশি ছবি সংযোজন করা হয়েছে।
১৫ লাখের বেশি কন্টেন্টে ন্যাশনাল পোর্টালে তথ্য অধিকার আইন অনুযায়ী, দেশের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের তথ্য ও কর্মকর্তাদের তালিকা উন্মুক্ত করা হচ্ছে। রয়েছে, মন্ত্রিপরিষদ ও পে কমিশনের তথ্যও।
এই পোর্টাল থেকে জনগণ অনলাইন সেবার প্রয়োজনীয় সব ধরনের তথ্য যে কোনো স্থান থেকে সার্চ করে নিতে পারবেন। এ জন্য তাকে কোনো ফি দিতে হবে না। সরকারের সব ধরনের সেবা কার্যক্রমকে ডিজিটালাইজেশন করতে তৈরি করা হয়েছে, পৃথিবীর সবচেয়ে বড় ওয়েবসাইট।
অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার বলেন, ‘সরকারি সকল দপ্তরে পোর্টাল চালু হলে জনগণের তথ্য ও সেবা প্রাপ্তি আরো সহজ হয়ে উঠবে। আমরা খোঁজ নিয়ে দেখেছি এই ওয়েবপোর্টালটি বিশ্বে সর্ববৃহৎ। কারণ এখানে ৬১টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৪৫টি অধিদপ্তর, বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়নসহ মোট ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে গঠিত।’
এসব সাইট থেকে সেবা পেতে প্রথমে  www.bangladesh.gov.bd সাইটে সার্চ দিতে হবে। পরে যে বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়নের তথ্য প্রয়োজন, ক্যাটাগরিতে গিয়ে সিলেক্ট করলেই চলে আসবে সে সব তথ্য।
একই প্ল্যাটফর্মে ৫ হাজারের বেশি ডোমেইনে রয়েছে সরকারি অফিসের ওয়েবসাইট। ৬১টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৪৫ অধিদপ্তর,৭ বিভাগ, ৬৪ জেলা, ৪৮৮ উপজেলা, ৪ হাজার ৫৫০ ইউনিয়নসহ মোট ২৫ হাজার ওয়েবসাইট।
মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও বেসিস এর সহায়তায় এক বছরের বেশি সময়ে এ পোটাল তৈরি করা হয়েছে। এজন্য মন্ত্রিপরিষদ ২০১৩ সালের ৫ ডিসেম্বর একটি গেজেট প্রকাশ করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button