সিলেটে ২২ সিসি ক্যামেরা পরীক্ষামূলকভাবে চালু

সিলেটে অপরাধী ধরতে ২২টি সিসি ক্যামেরাতে নজরদারি শুরু করেছে পুলিশ। সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে সিলেট মহানগরীর গুরুত্বর্পূর্ণ স্থানে উন্নত প্রযুক্তিসমৃদ্ধ এসব সিসি ক্যামেরা রোববার থেকে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। আগামী এক সপ্তাহ এগুলোর কারিগরি দিক পর্যবেক্ষণ করা হবে। পরে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।
সিলেট মহানগরীর তালতলা পয়েন্ট থেকে শুরু হয়ে সুরমা মার্কেট পয়েন্ট-সিটি পয়েন্ট হয়ে জিন্দাবাজার পর্যন্ত এই সিসি ক্যামেরার আওতায় থাকবে। অন্যদিকে আরেকটি অংশে সিটি পয়েন্ট থেকে বন্দরবাজার হয়ে সোবহানীঘাট পয়েন্ট এবং এরপর সোবহানীঘাট থেকে নাইওরপুল পয়েন্ট সিসি ক্যামেরার আওতায় থাকবে।
সিটি কর্পোরেশনের প্রকল্পের আওতায় ১৮ লাখ টাকা ব্যয়ে এই কাজ বাস্তবায়িত হচ্ছে। টেন্ডারের মাধ্যমে গ্লোবাল ট্রেড কর্পোরেশন নামক প্রতিষ্ঠান এই প্রকল্পের আওতায় ৮টি পিডিজেড এবং ১৪টি ভেরি ফোকাল বুলেট ক্যামেরাসহ মোট ২২টি ক্যামেরা লাগানো সম্পন্ন হয়েছে গতকাল শনিবার। রোববার থেকে ক্যামেরাগুলো পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। এই সিসি ক্যামেরাগুলোর মনিটর থাকবে কোতয়ালী মডেল থানায়।
সিলেট কোতয়ালী মডেল থানার ওসি সোহেল আহমদ এই কাজ বাস্তবায়ন করতে এগিয়ে আসায় সিলেট সিটি কর্পোরেশনকে ধন্যবাদ জানিয়ে বলেন, আইনশৃংখলা রক্ষার কাজে এই সিসি ক্যামেরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শুধু অপরাধী সনাক্ত করাই নয়, এই সিসি ক্যামেরা নগরীর যানজট পরিস্থিতি পর্যবেক্ষণ এবং সেই অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতেও সহায়তা করবে।
সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব জানান, যেসব সিসি ক্যামেরা বসানো হচ্ছে সেই সব ক্যামেরা উন্নত প্রযুক্তিসমৃদ্ধ। তারপরও এইসব সিসি ক্যামেরা বসানোর পর ক্যামেরাগুলো সঠিকভাবে কাজ করছে কি না এবং ক্যামেরার মাধ্যমে যথাযথভাবে চিহ্নিত করা যাচ্ছে না এসব বিষয় পরীক্ষা করা হবে।
সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান বলেন, পরীক্ষামূলক ভাবে ২২টি সিসি ক্যামেরা চালু করা হয়েছে। আগামী এক সপ্তাহ এসব ক্যামেরা পর্যবেক্ষণ করা হবে। কোন ত্রুটি ধরা পড়লে তা মেরামত করা হবে। পরবর্তীতে এগুলো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button