ব্রেক্সিট প্রশ্নে ঐক্য খোঁজার আহ্বান রানির

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ দেশের মানুষের প্রতি ভিন্নমত ভুলে ঐক্য খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন। নোরফোক এ স্থানীয় একটি নারী বিষয়ক প্রতিষ্ঠানের ১শ’বছর পূর্তি অনুষ্ঠানে দেওয়া ভাষণে রানি অভিন্ন পথ খোঁজার ওই আহ্বান জনান। ব্রেক্সিটের নাম উল্লেখ না করলেও তার এই ডাক ব্রেক্সিট বিষয়ে বলে মনে করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

রানি বলেন, ‘ঐক্য খুঁজে বের করতে হবে। প্রতিটি প্রজন্মই নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হয় আবার তাদের সামনে নতুন সুযোগও থাকে।’ ব্রেক্সিট চুক্তি নিয়ে মে’র নতুন প্রস্তাবের ওপর আগামী ২৯ জানুয়ারি পার্লামেন্টে পুনরায় ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে ব্রিটিশ এমপিরা এ চুক্তিটি প্রত্যাখ্যান করেন। ব্রেক্সিট চুক্তি নিয়ে সংসদ একমত না হলে ২৯ মার্চে কোনো চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যেতে হবে যুক্তরাজ্যকে।
বিবিসি’র রাজপরিবার বিষয়ক সংবাদাতা নিকোলাস উইচেল বলেন, ‘রানির বার্তা যে ব্রেক্সিটের ব্যাপারে তা নিয়ে সন্দেহ নেই বললেই চলে।’ রাজনৈতিক কোনো বিষয়ে সাধারণতা প্রকাশ্যে বলেন না যুক্তরাজ্যের রাষ্ট্রপ্রধান রানি। বিতর্কিত রাজনৈতিক বিষয় নিয়ে রানি নিরপেক্ষতা বজায় রাখেন। তাই ব্রেক্সিট নিয়ে সংকটের সময়ে রানির এই ইঙ্গিতপূর্ণ বার্তায় অনেকেই বিস্মিত হয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button