ইউনেস্কো স্মারক ট্রি অব পিস পেলেন শেখ হাসিনা

Hasinaপ্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী শিক্ষা উন্নয়নে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে ইউনেস্কোর বিশেষ স্মারক উপহার পেয়েছেন। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৪ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ‘ট্রি অব পিস’ শিরোনামের এই স্মারকটি হস্তান্তর করেন।
শেখ হাসিনা স্মারকটি গ্রহণ করে বলেন, তিনি দেশের সকল নারী ও শিশুর জন্য এটি উৎসর্গ করেছেন।
ইউনেস্কোর মহাপরিচালক স্মারকটি হস্তান্তরের আগে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী শিক্ষায় আন্তর্জাতিক অঙ্গনে একজন জোরালো বক্তা।
রাজনৈতিক ও নারীর ক্ষমতায়নের জন্য তিনি দৃঢ়প্রতিজ্ঞ। প্রধানমন্ত্রীর নেতৃত্বের  প্রশংসা করে তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ গ্লোবাল এডুকেশন ফাস্ট ইনিশিয়েটিভের একটি চ্যাম্পিয়ন দেশ হয়েছে।
শেখ হাসিনা আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৪ উপলক্ষে দিনব্যাপী গার্লস অ্যান্ড উইমেন লিটারেসি এন্ড এডুকেশন, ফাউন্ডেশন ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন। ইউনেস্কোর সহায়তায় বাংলাদেশ সরকার এই কর্মসূচির আয়োজন করে। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা, বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লি ইয়ান ইয়াং এবং চীনের চার্জ দ্য এ্যাফেয়ার্স কিউইউ গুংঝো বক্তব্য রাখেন। অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এডভোকেট মোস্তাফিজুর রহমান স্বাগত বক্তব্য রাখেন। এর আগে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র, স্পেন, দক্ষিণ আফ্রিকা এবং আলজেরিয়াসহ বিশ্বের ৬টি দেশের প্রতিনিধিদের হাতে ইউনেস্কো লিটারেসি এ্যাওয়ার্ড-২০১৪ তুলে দেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button