ব্রেক্সিট নিয়ে সংসদে গণভোট আজ

ব্রিটেনের সংসদে ব্রেক্সিট সংক্রান্ত গণভোট অনুষ্ঠিত হবে আজ মঙ্গলবার। তবে ভোট ও তার পরিণতি সম্পর্কে অনিশ্চয়তা এখনো কাটছে না। এক দিন আগে গতকাল প্রধানমন্ত্রী মে শেষ পর্যন্ত ইইউ-তে থেকে যাবার সম্ভাবনা সম্পর্কে সাবধান করে দিয়েছেন। জনপ্রতিনিধিদের প্রতি তার স্পষ্ট বার্তা হলো, ‘খেলা’ ভুলে দেশের স্বার্থে সঠিক সিদ্ধান্ত নিন।
আজ ব্রিটেনের সংসদ সদস্যদের দেশের ভবিষ্যৎ নিয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। ব্রেক্সিট নিয়ে বিভক্ত জনপ্রতিনিধিরা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের চুক্তি অনুমোদন না করলে চরম অনিশ্চয়তা সম্পর্কে সতর্ক করে দিয়েছেন প্রধানমন্ত্রী টেরিজা মে। গতকাল তিনি এমন সিদ্ধান্তের পরিণতি সম্পর্কে আবার সাবধান করে দিয়েছেন। চুক্তি ছাড়াই ইইউ ত্যাগ করার বদলে ব্রিটেন শেষ পর্যন্ত এই রাষ্ট্রজোটে থেকে যেতে পারে বলে ব্রেক্সিট পন্থিদের মনে করিয়ে দিচ্ছেন তিনি। সে-ক্ষেত্রে গণভোটের রায় অমান্য হবে। গণতন্ত্রের প্রতি মানুষের আস্থা কমে যাবে। তিনি এই বার্তা তুলে ধরে এমন প্রেক্ষাপটে সংসদ সদস্যদের উদ্দেশ্যে গণভোটের রায় কার্যকর করার দায়িত্ব সম্পর্কে সচেতন করে দিয়েছেন।

ইইউ-র সঙ্গে ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রিটেনের দুই প্রধান দলই বিভক্ত। এখনো পর্যন্ত সংখ্যাগরিষ্ঠ অংশ এই চুক্তির বিরোধিতা করে চলেছে। তবে এর বিকল্প সম্পর্কেও কোনো ঐকমত্য বিরাজ করছে না। চুক্তি ছাড়াই ইইউ ত্যাগ, দ্বিতীয় গণভোট ইত্যাদি কোনো বিকল্পের পক্ষেই যথেষ্ট সমর্থন নেই। ফলে প্রথম অথবা দ্বিতীয় প্রচেষ্টা চুক্তি অনুমোদন না হলে কী হবে, তা সম্পূর্ণ অনিশ্চিত। গত সপ্তাহে সংসদে এক প্রস্তাব অনুমোদন করা হয়েছে। তার আওতায় চুক্তি নিয়ে ভোটাভুটিতে পরাজয় হলে প্রধানমন্ত্রীকে ৩ দিনের মধ্যে বিকল্প পথ জানাতে হবে।
বিরোধী লেবার দলের নেতা জেরেমি করবিন বলেছেন, চুক্তি ছাড়া ইইউ ত্যাগ করলে ব্রিটেনের জন্য তা বিপর্যয় বয়ে আনবে। তার দল সর্বশক্তি প্রয়োগ করে এমন সম্ভাবনা প্রতিরোধ করার চেষ্টা করবে। তিনি অবশ্য অনাস্থা ভোটের মাধ্যমে সরকারের পতন ঘটিয়ে আগাম নির্বাচনে বেশি আগ্রহ দেখাচ্ছন। শনিবার লন্ডনে একদল বিক্ষোভকারী আগাম নির্বাচনের দাবি জানিয়েছেন।
সংসদ যেভাবে ধীরে ধীরে ব্রেক্সিট সংক্রান্ত সিদ্ধান্ত সরকার হাত থেকে কেড়ে নিচ্ছে, তার জের ধরে ব্রেক্সিট পুরোপুরি বানচাল করার সম্ভাবনা বেড়ে চলেছে। কারণ, চুক্তি ছাড়াই ইইউ থেকে বিদায় নেবার ভয়াবহ বিকল্প বেছে নিতে চাইছেন না সংসদ সদস্যরা। সে ক্ষেত্রে অনির্দিষ্টকালের জন্য ব্রিটেন ইইউ-তে থেকে যেতে পারে। কারণ, ইউরোপীয় আদালতের রায় অনুযায়ী, ব্রিটেন ইইউ ত্যাগ করার সিদ্ধান্ত একতরফাভাবে প্রত্যাহার করতে পারে বটে, কিন্তু এমনটা করলে সে দেশকে ইইউ-তে থেকে যাবার অঙ্গীকার করতে হবে।
ব্রিটেনের উদ্দশ্যে ইউরোপীয় ইউনিয়নে থেকে যাবার ডাক দিয়েছেন ইইউ পার্লামেন্টের প্রায় ১০০ জন সদস্য। এক আবেগভরা চিঠিতে তারা ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার ডাক দিয়েছেন। তারা এমন পদক্ষেপকে আন্তরিকভাবে স্বাগত জানাবেন বলে আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button