এমপিদের সতর্ক করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

এমপিদের সতর্ক করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি বলেছেন, তার ব্রেক্সিট চুক্তিকে যদি তারা সমর্থন না দেন তাহলে তা হবে ব্রিটেনের জন্য এক বিপর্যয়। তার এই চুক্তি নিয়ে মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। সেই ভোটে তিনি হেরে যাবেন বলে এখন পর্যন্ত আভাষ মিলছে। এরই প্রেক্ষিতে তিনি বলেছেন, এমপিরা যদি তাকে সমর্থন করতে ব্যর্থ হন তাহলে তা ব্রিটেনের জন্য বিপর্যয় ডেকে আনতে পারে।

ব্রেক্সিট চুক্তি নিয়ে ডিসেম্বরেই পার্লামেন্টে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু তেরেসা মে যখন খুব পরিস্কারভাবে বুঝতে পারেন তিনি এই ভোটে হেরে যাবেন, এমন কি তার নিজের দলের অনেক এমপি তার বিরুদ্ধে ভোট দেবেন, তখন তিনি ওই ভোট স্থগিত করেন। নতুন করে ব্রাসেলসের সঙ্গে শুরু করেন সমঝোতা প্রক্রিয়া। তাতে লাভ তেমন কিছু হয় নি। এ অবস্থায়ই দু’দিন পরে মঙ্গলবার ব্রেক্সিট চুক্তি ভোটে উঠছে পার্লামেন্টে। এই ভোটে তার যতটা সমর্থন প্রয়োজন তার খুব কাছাকাছি হয়তো যাবেন। তাই তিনি সানডে এক্সপ্রেসে লিখেছেন, বৃটিশ জনগণ ব্রেক্সিটের পক্ষে ভোট দিয়েছেন। এমপিরা যেন সেই জনগণের আশাকে দমিত না করেন। এমনটা হলে তাতে আমাদের গণতন্ত্রের ওপর যে আস্থা তা লঙ্ঘন হবে এবং এ অপরাধ ক্ষমার অযোগ্য হবে।
তেরেসা মে লিখেছেন, তাই এই সপ্তাহান্তে পার্লামেন্টের প্রতি আমার সিম্পল বার্তা হলো, এখন রাজনীতির খেলা ভুলে যাওয়ার সময়। আসুন দেশের জন্য যেটা উচিত সেই কাজটি করি। এরই মধ্যে শুক্রবার তেরেসা মের পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেছেন, যদি তেরেসা মের চুক্তি ভোটে হেরে যায় তাহলে মোটেও ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন হবে না। বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির দেশ বৃটেন। আগামী ২৯ শে মার্চে তাদের ইউরোপিয় ইউনয়ন থেকে বেরিয়ে যাওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close