‘লন্ডন প্রবাসিদের নিয়ে শেখ হাসিনার মন্তব্য চরম দায়িত্বহীন’

UKBNPযুক্তরাজ্য ভিত্তিক দৈনিক দ্য গার্ডিয়ানে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া সাক্ষাৎকারে লন্ডন প্রবাসীদের নিয়ে করা মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে যুক্তরাজ্য বিএনপি।
রবিবার লন্ডনে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের একটি বড় অংশ পূর্ব লন্ডনে থাকেন। এ অঞ্চলে বাংলাদেশিরাই সংখ্যাগরিষ্ঠ। সম্প্রতি পূর্ব লন্ডনের বাংলাদেশিদের উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরম দায়িত্বহীন মন্তব্যে আমরা উদ্বিগ্ন। এ মন্তব্যের পর যুক্তরাজ্যে বাংলাদেশি কমিউনিটির ঝুঁকি অনেকগুণ বেড়ে গেল।
যুক্তরাজ্য বিএনপি সভাপতি এম এ মালেকের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ।
শেখ হাসিনার মন্তব্যের সমালোচনা করে সংবাদ সম্মেলনে বলা হয়, অবৈধভাবে প্রধানমন্ত্রীর পদে থেকে বাংলাদেশকে জঙ্গী রাষ্ট্র হিসেবে পরিচিত করতে গত ১৬ সেপ্টেম্বর শেখ হাসিনা কর্তৃক গার্ডিয়ান পত্রিকাকে দেয়া দেশ বিরোধী অপপ্রচারের নিন্দা ও প্রতিবাদ জানাই। সাক্ষাতকারে শেখ হাসিনা বাংলাদেশে জঙ্গীবাদ দমনে বৃটিশ প্রধানমন্ত্রীর পদক্ষেপ কামনা করেছেন।
এতে বলা হয়, বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র করে দিতে এ ধরণের ন্যাক্কারজনক উদ্যোগের পর শেখ হাসিনার রাজনীতি করার কোনো অধিকার আছে বলে আমরা মনে করি না। ভয়ের শাসনে নির্বিকার বাংলাদেশের সকল মানুষের পক্ষে, বৃটেন প্রবাসী বাংলাদেশী নাগরিক হিসেবে আমরা অবিলম্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবি করছি। একইসঙ্গে, কৃত অপরাধের জন্য জাতির কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানাচ্ছি।
সংবাদ সম্মেলনে  বলা হয়, পূর্ব পুরুষদের কঠোর শ্রমের কারণে আজ পূর্ব লন্ডন বাংলাদেশিদের এক মিলন মেলার স্থান। এখানে প্রতিষ্ঠিত হয়েছে বাংলা টাউন, বাংলাদেশের স্বাধীনতা আর ভাষা আন্দোলনের স্মৃতি স্তম্ভ, ব্যবসা প্রতিষ্ঠান,  নির্বাচিত হয়েছেন বাংলাদেশি কাউন্সিলর, মেয়র, এমপি। এছাড়া পূর্ব লন্ডন থেকে প্রবাসীদের বড় অংশের রেমিটেন্স যাচ্ছে বাংলাদেশে। প্রবাসীদের এত বড় অর্জন যে স্থানটি, সেই স্থানটিকে প্রধানমন্ত্রী জঙ্গীবাদের সাথে সম্পৃক্ত করে আমাদের অনেক ছোট করেছেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, সব ধরণের জঙ্গীবাদের বিরুদ্ধে বিএনপির অবস্থান। আমরা চরমপন্থায় বিশ্বাস করি না। কোনো চরমপন্থাকে সমর্থন করি না। দলের আদর্শ, উদ্দেশ্য ও সংবিধান মোতাবেক যুক্তরাজ্য প্রবাসীদের নিয়ে আমরা যুক্তরাজ্য বিএনপি রাজনৈতিক কর্মসূচি পালন করি। সকল মত ও পথের বৃটেন প্রবাসী বাংলাদেশীদের সুখ-দুঃখে আমরা পাশে থাকার চেষ্টা করি। পাশাপাশি প্রিয় মাতৃভূমিতে স্থিতিশীল গণতান্ত্রিক পরিবেশ ও সুশাসনের প্রয়াসে আমরা কাজ করি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button