ব্যবসা প্রতিষ্ঠানের এনার্জী সক্ষমতা বাড়াতে আর্থিক অনুদান দিবে কাউন্সিল

বারার ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলো যাতে এনার্জী অর্থাৎ ব্যবহৃত গ্যাস বিদ্যুতের সক্ষমতা আরো উন্নত করতে পারে, সেজন্য সর্বোচ্চ ৫ হাজার পাউন্ড অনুদান প্রদান করবে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল।
পরিবেশের জন্য ক্ষতিকর কার্বন নি:সরণের মাত্রা এবং গ্যাস বিদ্যুতের ব্যবহার কমিয়ে আনতে এবং এব্যাপারে স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান ও জনসাধারণকে সহযোগিতা করতে কাউন্সিলের অঙ্গিকারের অংশ হিসেবে সম্প্রতি এই এনার্জী ইমপ্রুভমেন্ট গ্র্যান্টস প্রোগ্রাম গ্রহন করা হয়েছে।
বারার কোন ব্যবসা প্রতিষ্ঠান যদি জ্বালানি সাশ্রয়ে গ্রহণযোগ্য সক্ষমতা অর্জনের লক্ষ্যে এমন কোন প্রকল্প গ্রহণ করে, তাহলে তাদেরকে এই আর্থিক অনুদান প্রদান করা হবে। এর মধ্যে থাকতে পারে লাইটিং ও হিটিং সিস্টেমকে উন্নত করা, নতুন ইনসুলেশন স্থাপন, জ্বালানী সাশ্রয়ে সক্ষম যন্ত্রপাতি ব্যবহার ইত্যাদি।
জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে গৃহীত প্রজেক্টের ব্যয়ের ৫০ শতাংশ পর্যন্ত (সর্বোচ্চ ৫ হাজার পাউন্ড) অনুদান পেতে ব্যবসা প্রতিষ্ঠানগুলো আবেদন করতে পারবে।
টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস বলেন, বারার শত শত ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানকে এই কর্মসূচির মাধ্যমে অনুদান দিতে পেরে আমি সন্তুষ্ট। অধিকতর এনার্জী সাশ্রয়ী হওয়ার প্রক্রিয়াটা তাদের জন্য সহজতর করতে আমরা এই খাতে তাদের খরচ ও কার্বন নিচ্ঞসরণ দুটোই কমিয়ে আনতে সাহায্য করছি। আমাদের এই বারাকে আরো দুষণমুক্ত, সবুজ ও অধিকতর সাফল্যময় করতে এই উদ্যোগ ইতিবাচক ভূমিকা রাখবে।
ডেপুটি মেয়র এবং কেবিনেট মেম্বার ফর রিজেনারেশন এন্ড এয়ার কোয়ালিটি, কাউন্সিলর র‌্যাচেল ব্ল্যাক বলেন, কার্বন নি:সরণ কমানো এবং পরিবেশ বান্ধব হওয়াটা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য খুব একটা সস্তা হয়না। বিশেষ করে এনার্জী সাশ্রয়ী হতে গেলে অনেক অর্থ ব্যয় করতে হয়। পরিবেশ সুরক্ষায় আরো পরিবেশ বান্ধব ও ক্ষতির প্রভাব হ্রাস করতে আমাদের অঙ্গিকারের ফসল হলো এই এনার্জী ইম্প্রুভমেন্ট গ্র্যান্ট প্রোগ্রাম।
এই অনুদান পেতে কিভাবে আবেদন করতে হবে, কারা এটার জন্য আবেদনের যোগ্য, ইত্যাদি যাবতীয় তথ্য জানতে কাউন্সিলের ওয়েবসাইট ভিজিট করতে অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close