ব্রেক্সিট ব্যর্থ হলে জাতীয় নির্বাচন: করবিন

চুক্তি ছাড়া ইইউ না ছাড়তে যুক্তরাজ্যকে জাপানের আহবান

যুক্তরাজ্যের প্রধান বিরোধীদল লেবার পার্টি নেতা জেরেমি করবিন বলেছেন, প্রধানমন্ত্রী থেরেসা মে আগামী সপ্তাহে পার্লামেন্টে তার ব্রেক্সিট চুক্তি পাসে ব্যর্থ হলে তিনি নতুন একটি গণভোট করার চেয়ে অগ্রাধিকার ভিত্তিতে জাতীয় নির্বাচনই চাইবেন। বহুল আলোচিত ব্রেক্সিট চুক্তিটি নিয়ে ১৫ জানুয়ারি পার্লামেন্টে এমপি’দের ভোট হওয়ার কথা আছে।

করবিন বলেন, তিনি চুক্তির বিপক্ষেই ভোট দেবেন। আর পার্লামেন্টে অন্যদের ভোটে চুক্তিটি পাস না হলে নতুন করে একটি জাতীয় নির্বাচন দেওয়াই উচিত। তবে মে নির্বাচন না ডাকলে তখন লেবার পার্টি গণভোটের পথে যেতে পারে বলে জানান করবিন।

অপর এক খবরে এনএইচকে জানায়, চুক্তিহীনভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে নিজেদের প্রত্যাহার না করার ব্যাপারে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মের প্রতি আহ্বান জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। বৃহস্পতিবার লন্ডনের ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের সঙ্গে সাক্ষাৎ শেষে জাপানি প্রধানমন্ত্রী বলেন, পুরো বিশ্বই যুক্তরাজ্যের কাছে এটি চাইছে। ইইউ থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে থেরেসা মে যে প্রত্যাহার চুক্তি দিয়েছেন, তার ব্যাপারে জাপানের পূর্ণ সমর্থন থাকবে বলে অঙ্গীকার করেন শিনজো অ্যাবে। ব্রেক্সিট চুক্তি নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী যখন বারবার হাউস অব কমন্সে হোঁচট খাচ্ছেন, সে সময় শিনজোর এই পাশে দাঁড়ানোর ঘটনা তার জন্য আশার আলো।

আগামী মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট নিয়ে ভোট হওয়ার কথা রয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ইইউ ও যুক্তরাজ্যের মধ্যে উদ্ভূত পরিস্থিতিতে শিনজো অ্যাবের ব্রিটেন সফর গুরুত্বপূর্ণ। যুক্তরাজ্যে দেড় লাখ ব্রিটিশ নাগরিকের কর্মসংস্থান করছে জাপান। যুক্তরাজ্যের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরো চাঙ্গা করার আশাবাদ ব্যক্ত করে শিনজো বলেন, ইউরোপীয় বাজারে প্রবেশে যুক্তরাজ্যই জাপানের প্রবেশ দরজা। তাই ইউরোপীয় ইউনিয়ন ছাড়তে ব্রিটেনকে সবটুকু সমর্থন দেবে জাপান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close