প্রতি বছর ব্রিটেনে আশ্রয় চায় কতো মানুষ?

অনেকের কাছে ব্রিটেন স্বপ্নের দেশ। বিভিন্ন কারণে তাই দেশটিতে বসবাসের জন্য প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের মানুষ আবেদন করে থাকেন। বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে ২৪ হাজার ৫৫৭টি আবেদন নিষ্পত্তির অপেক্ষায় ছিল। ২০১৭ সালে ২৬ হাজার ৩৫০ জন যুক্তরাজ্য সরকারের কাছে আশ্রয় চেয়ে আবেদন করেছে। এ সংখ্যা জার্মানিতে ১ লাখ ৯৮ হাজার ২২৫ আর ইটালিতে ১ লাখ ২৬ হাজার ৫৫০ জন।

সাধারণত ব্রিটেনে নিজ দেশে ধর্ম, বর্ণ, জাতীয়তা বা রাজনৈতিক মতাদর্শের জন্য ভয়ভীতি বা নির্যাতনের কারণে বসবাস করতে পারে না এমন ব্যক্তিদের শরণার্থী মর্যাদা দিয়ে বসবাসের অনুমতি দেয়। কিভাবে দেশটিতে আবেদনকারীরা পৌঁছায় তার কোন বিস্তারিত তথ্য পাওয়া যায় না। তবে সম্প্রতি মাইগ্রেশন এডভাইজরি কমিটির একটি রিপোর্টে কিছু তথ্য বেরিয়ে এসেছে।

যুক্তরাজ্যের হোম অফিস থেকে পাওয়া তথ্য অনুযায়ী যেসব দেশ থেকে যাওয়া আশ্রয়প্রার্থীদের বেশি আশ্রয়ের অনুমতি পেয়েছে তার শীর্ষ দশটি দেশ হলো: ১. ইরান, ২. পাকিস্তান, ৩. ইরাক, ৪. ইরিত্রিয়া, ৫. বাংলাদেশ, ৬. সুদান, ৭. আফগানিস্তান, ৮. ভারত, ৯.সিরিয়া ও ১০. নাইজেরিয়া। ২০১৮ সালের নভেম্বরে ছোটো নৌকায় করে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে ঢোকার চেষ্টা করেছে অন্তত ২৩০ জন।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ এভাবে সাগর পাড়ি দিয়ে আসার চেষ্টাকে ‘বড় দুর্ঘটনা হিসেবে’ আখ্যায়িত করেছেন। তার মতে প্রকৃত অর্থে যাদের আশ্রয় প্রয়োজন তাদের জন্য যুক্তরাজ্যের দায়বদ্ধতা আছে কিন্তু সে সুযোগে কোনো অপরাধীকে সুযোগ দেওয়ার পক্ষে নন তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button