এনএইচএস’র সরঞ্জাম মেরামতের ব্যাকলগ প্রথমবারের মতো ১০ বিলিয়ন পাউন্ডে উন্নীত

এনএইচএস হাসপাতাল এবং সরঞ্জামগুলির মেরামতের একটি বিশাল ব্যাকলগ অর্থাৎ অসম্পূর্ণ কাজ শেষ করার খরচ প্রথমবারের মতো ১০ বিলিয়ন পাউন্ডে উন্নীত হয়েছে। এনএইচএস ডিজিটালের বার্ষিক প্রতিবেদন থেকে এনএইচএস-এর এস্টেটের অবস্থার পরিসংখ্যান দেখায় যে, ইংল্যান্ডের স্বাস্থ্যসেবার জন্য ১০’২ বিলিয়ন পাউন্ড খরচ হবে রানাডাউন বিল্ডিং এবং ক্ল্যাপ-আউট কিট উন্নত করতে।
এটি গত বছরের ৯ʼ২৯ থেকে ১১শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ২০১১-২০১২ পর্যন্ত দ্বিগুণেরও বেশি হয়েছে, যখন খরচ ছিল ৪ʼ৭ বিলিয়ন পাউন্ড।
মেরামতের ব্যাকলগের প্রায় ১ʼ৮বিলিয়ন পাউন্ড এখন “উচ্চ ঝুঁকি” হিসাবে বিবেচিত হয়। তারা এমন পরিস্থিতিতে জড়িত যেখানে বিপর্যয়মূলক ব্যর্থতা, ক্লিনিকাল পরিষেবাগুলিতে বড় ব্যাঘাত বা নিরাপত্তা সমস্যা যা গুরুতর আঘাত বা বিচারের কারণ হতে পারে, তা প্রতিরোধ করার জন্য সুবিধা এবং সরঞ্জামগুলিকে মেরামত বা প্রতিস্থাপনের প্রয়োজন জরুরীভাবে সমাধান করা উচিত।
লিবারেল ডেমোক্র্যাটদের স্বাস্থ্য মুখপাত্র ডেইজি কুপার বলেছেন, “আমাদের নগদ-অনাহারে থাকা হাসপাতালগুলি ছাদ ভেঙে যাওয়া থেকে শুরু করে বার্ধক্যজনিত যন্ত্রপাতি পর্যন্ত সীমানায় ভেঙে পড়ছে।রোগীরা পরিষ্কার এবং আধুনিক হাসপাতালে চিকিৎসা পাওয়ার যোগ্য, যখন আমাদের কঠোর পরিশ্রমী এনএইচএস ডাক্তার এবং নার্সদের কাজে নিরাপদ বোধ করা উচিত। দুঃখজনকভাবে, আমরা যেমন কথা বলি, সারাদেশে হাসপাতাল ভবনের আক্ষরিক অর্থেই ছাদ রয়েছে যা যেকোনো মুহূর্তে ভেঙে পড়তে পারে।” ৩০টি এনএইচএস ট্রাস্টের ১৮টি হাসপাতাল ভবনের ছাদ ধসে পড়ার ঝুঁকিতে ছিল কারণ সেগুলোর তক্তাগুলো রিইনফোর্সড অটোক্লেভড এরেটেড কংক্রিট দিয়ে তৈরি।
লিজ ট্রাসের দক্ষিণ পশ্চিম নরফোক নির্বাচনী এলাকার কাছে কিংস লিনের কুইন এলিজাবেথ হাসপাতালের ছাদ ধরে রাখার জন্য আড়াই হাজার ইস্পাত প্রপস ইনস্টল করেছে। গত মাসে এটিকে তার সাতটি অপারেটিং থিয়েটারের মধ্যে চারটি বন্ধ করতে হয়েছিল যাতে জরুরী মেরামতের ক্ষেত্রে তাদের সিলিং শক্তিশালী করা যায়।
সবচেয়ে বড় উচ্চ-ঝুঁকির ব্যাকলগ সহ হাসপাতালটি লন্ডনের চ্যারিং ক্রস, যেখানে সমস্ত গুরুতর নিরাপত্তা এবং রক্ষণাবেক্ষণের সমস্যাগুলি নির্মূল করতে ১৫৫ মিলিয়ে খরচ হবে৷ এর পরে সেন্ট মেরি হাসপাতাল এবং হ্যামারস্মিথ হাসপাতাল, উভয়ই রাজধানীতে। তিনটি সাইটই ইম্পেরিয়াল কলেজ হেলথ কেয়ার এনএইচএস ট্রাস্ট দ্বারা পরিচালিত হয়।
রানী এলিজাবেথের চতুর্থ বৃহত্তম উচ্চ-ঝুঁকির রক্ষণাবেক্ষণ বিল ছিল, ৬৬ মিলিয়ন। ওয়েস্ট সাফোক হাসপাতাল – স্বাস্থ্য সচিব এবং উপ-প্রধানমন্ত্রী থেরেসে কফির আসনে অনেক লোক ব্যবহার করেছিল – এর উচ্চ-ঝুঁকির ব্যাকলগ ছিলাম ছিল ৬২ মিলিয়ন পাউন্ড। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০-২০২১ সালের মধ্যে কুইন এলিজাবেথ এবং ওয়েস্ট সাফোকে ১০টি গুরুত্বপূর্ণ অবকাঠামোগত ঝুঁকি সম্পর্কিত নিরাপত্তার ঘটনা ঘটেছে।বৃহৎ উচ্চ-ঝুঁকির রক্ষণাবেক্ষণ ব্যাকলগ সহ অন্যান্য ট্রাস্টগুলির মধ্যে রয়েছে লন্ডনের হিলিংডন হাসপাতাল , নর্থামব্রিয়া হেলথ কেয়ার এবং বারটস হেলথ।
হাসপাতালের গ্রুপ এনএইচএস প্রোভাইডারের অন্তর্বর্তী প্রধান নির্বাহী স্যাফরন কর্ডারি বলেছেন, মেরামতের বিল উদ্বেগজনক হারে বাড়ছে। “অনেক এনএইচএস বিল্ডিং এবং সুবিধাগুলি খুব খারাপ অবস্থায় রয়েছে এবং সর্বশেষ পরিসংখ্যান দেখায় যে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। ক্র্যাকিং অবকাঠামো এবং পুরানো সুযোগ-সুবিধাগুলিকে জোড়া লাগানোর চেষ্টা করার খরচ বাড়ছে,” তিনি বলেছিলেন।
রাণী এলিজাবেথের বিপজ্জনক অবস্থার সময় গ্রীষ্মে রক্ষণশীল নেতৃত্বের দৌড়ের সময় ট্রাসকে মন্তব্য করতে পরিচালিত করেছিল যে “আমি ভয় পাচ্ছি যে আমাদের কিছু হাসপাতাল ভেঙে যাচ্ছে”।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button