বিশ্বব্যাপী আর পুলিশি দায়িত্ব পালন করবে না যুক্তরাষ্ট্র

ট্রাম্পের অঘোষিত সফর ইরাকের সার্বভৌমত্বের লঙ্ঘন

বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের সেনাদের উপস্থিতি কমিয়ে আনার কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র আর বিশ্বব্যাপী পুলিশি দায়িত্ব পালন করবে না। বুধবার এক ঝটিকা সফরে ইরাকের মার্কিন সেনাদের সাথে সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন। এ সফরে ইরাকি প্রেসিডেন্ট আদিল আবদুল মাহদির সাথে বৈঠকের কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল করেন ট্রাম্প। এর পরিবর্তে আবদুল মাহদিকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

এদিকে ট্রাম্পের এই অঘোষিত সফরকে দেশের সার্বভৌমত্বের লঙ্ঘন হিসেবে আখ্যায়িত করেছেন ইরাকের রাজনীতিবীদ ও মিলিশিয়া নেতারা। আল- জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনাকে দেশের সার্বভৌমত্বের ভয়ানক লঙ্ঘন এবং আগ্রাসী কর্মকান্ড হিসেবে আখ্যায়িত করে পার্লামেন্টের জরুরি অধিবেশন দাবি করেছেন শিয়াপন্থী ইসলাহ পার্লামেন্টারি ব্লকের নেতা সাবাহ আল সাদি।

খবরে বলা হয়, গোপন এই সফরে বুধবার সন্ধ্যায় ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে বাগদাদের আল-আসাদ বিমানবন্দরে নামেন ট্রাম্প। এরপর সেখানকার মার্কিন সেনাদের সাথে সাক্ষাৎ করেন তিনি। ইরাকে এ মুহূর্তে প্রায় পাঁচ হাজার মার্কিন সেনা অবস্থান করছে। বিদেশে মার্কিন সেনাদের সাথে দেখা করা দেশটির প্রেসিডেন্টদের জন্য একটি রুটিন কাজ। যুদ্ধক্ষেত্রে সেনাদের মনোবল বাড়াতে প্রায়ই এরকম সফর করে থাকে তারা। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডবিøউ বুশ চারবার ইরাক সফর করেছিলেন। তবে ক্ষমতায় আসার পর এবারই প্রম ইরাকে অবস্থানরত সেনাদের সাথে দেখা করলেন ট্রাম্প। দীর্ঘদিন সফর না করার জন্য সমালোচনার মুখেও পড়েছিলেন তিনি। তিন ঘণ্টার এই সফরে সেনাদের সাথে কুশল বিনিময় করেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউজের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায় সেনাদের সাথে হাস্যোজ্জল ট্রাম্প হাত মেলাচ্ছেন। এছাড়া সেনাদের অটোগ্রাফ দিতেও দেখা যায় তাকে। পরে একসাথে ছবিও তোলেন তিনি।

আল-আসাদ বিমানঘাঁটিতে দেয়া এক ভাষণে ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে সমর্থন করে বক্তব্য রাখেন। তিনি বলেন, প্রত্যেক যুদ্ধের মূল্য আছে। তারা যদি চায় আমরা তাদের হয়ে যুদ্ধ করি তাহলে তার মূল্য পরিশোধ করতে হবে। তবে এখনই ইরাক থেকে সেনা প্রত্যাহারের সম্ভাবনা নেই বলে নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close