মোদির বিজয়রথ থেমে গেল!

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রাথমিক ফলাফলে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ভরাডুবির পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, এই নির্বাচনের মাধ্যমে বিজেপির শেষের শুরু হলো। এক টুইট বার্তায় তিনি বলেন, এটা গণতন্ত্রের জয়। বিজেপির অবিচার এবং নৃশংসতা, প্রতিষ্ঠান ধ্বংস, ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে জয়। কৃষক, ছাত্র, যুব দলিত কারো কোনো কর্ম নেই। সবাই বিজেপিকে জবাব দিয়েছেন।

অপর এক টুইটে মমতা বলেন, সেমিফাইনালে এটা প্রমাণিত হয়েছে যে, কোনো রাজ্যেই বিজেপির অস্তিত্ব নেই। এটাই ২০১৯ সালের ফাইনাল ম্যাচের চূড়ান্ত গণতান্ত্রিক ইঙ্গিত। শেষ পর্যন্ত এখানে ভোটাররা ম্যান অব দ্য ম্যাচ। জয়ীদের অভিনন্দন।

লোকসভা ভোটের বাকি এখনও কয়েক মাস। কিন্তু তার আগেই থেমে গেল বেশ কিছু দিন ধরে ঠোক্কর খেতে খেতে চলা নরেন্দ্র মোদির বিজয়রথ! এই প্রথম বড় ধাক্কা খেল মোদি সরকার। সেই ধাক্কা দিলেন রাহুল গান্ধী। মোদী-জমানায় প্রথমবার হিন্দি-বলয়ের তিনটি গুরুত্বপূর্ণ রাজ্য বিজেপিকে হারাতে হলো।

রাহুল গান্ধী গত সাড়ে চার বছর ধরে মোদি ও তার সঙ্গীদের মুখে লাগাতার ‘কংগ্রেস-মুক্ত ভারত’ কথাটি শুনছিলেন। মোদি ও তার সঙ্গীদের ব্যঙ্গ-বিদ্রুপও কম সহ্য করতে হয়নি তাকে। তার মধ্যেই নিঃশব্দে নিজের মতো করে দল ও সংগঠন সাজিয়ে মোদির প্রিয় শব্দটিকে উল্টে দেওয়ার প্রক্রিয়া শুরু করলেন। মোদি-শাহের এত দিনের দম্ভ চুরমার করে ঊনিশটি রাজ্য থেকে তিনটি প্রায় খসিয়ে দিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button