ব্রেক্সিট ভোট হল না আজ

ইউরোপজুড়ে ছুটছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে কিংবা জানুয়ারিতেও এই ভোট হতে পারে

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যেতে ব্রিটিশ পার্লামেন্টে অনুষ্ঠিতব্য ব্রেক্সিট ভোট হল না আজ মঙ্গলবার। শেষ মুহূর্তে গতকাল সোমবার মন্ত্রীদের সঙ্গে কনফারেন্স কলে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ভোট স্থগিত করার ঘোষণা দেন। তিনি বিশ্বাস করছেন যে, হাউস অব কমন্সে মঙ্গলবারের ভোটে তিনি জয় পাবেন না। তাই আপাতত ভোট স্থগিত করার ঘোষণা দেন তিনি। এর আগে মন্ত্রীরা তাকে বিলম্বে ভোট গ্রহণের আহবান জানিয়েছিলেন। আগামী সপ্তাহে কিংবা জানুয়ারিতেও এই ভোট হতে পারে।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে ব্রেক্সিট চুক্তির বিষয়ে আলোচনা করতে লন্ডন ছেড়েছেন। মঙ্গলবার সকালে তিনি ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট্টের সঙ্গে বৈঠক করেছেন। নেদারল্যান্ডের পশ্চিমাঞ্চলীয় শহর হেগ থেকে তিনি সরাসরি জার্মানির রাজধানী বার্লিনে যান। সেখানে তার সঙ্গে চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের বৈঠক হয়েছে।

জার্মানির পরে তেরেসা মে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে উড়ে যাবেন। সেখানে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তর অবস্থিত। ইইউর প্রেসিডেন্ট জিন-ক্লাউদি জাংকার ও ইউরোপিয়ান কাউন্সিলের প্রধান ডনাল্ড টাস্কের সঙ্গে সেখানে বৈঠক করবেন তেরেসা মে। এদিকে, টাস্ক জানিয়েছেন, বৃহষ্পতিবার ইইউর অন্য ২৭ দেশের প্রতিনিধিদের সঙ্গে ব্রেক্সিট নিয়ে বিশেষ এক বৈঠক অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, দ্য ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিজ (ইউসিজে) বলেছে, ইইউর ২৭ সদস্য রাষ্ট্রের অনুমতি ছাড়াই ব্রেক্সিট বাতিল করতে পারে যুক্তরাজ্য। এক রুলে এ কথা বলেছে ইউসিজে। বিচারকরা বলেছেন, যুক্তরাজ্য সদস্যপদ পরিবর্তন না করেই এটি সম্পন্ন করতে পারে। এক বিবৃতিতে ইউসিজে বলেছে, যাবতীয় ছেড়ে যাওয়ার চুক্তিতে সম্পৃক্ত না হওয়া পর্যন্ত যুক্তরাজ্যের ইইউ ছাড়া উচিত নয়। দুই বছরের এ প্রক্রিয়ার জন্য ইইউভুক্ত সদস্য রাষ্ট্রদের অবস্থানে পরিবর্তন আসতে হবে। আদালতের এ রায়ের ফলে যুক্তরাজ্যের ইইউতে থাকার বিষয়ে ‘বাস্তব’ ও ‘কার্যকর বিকল্প’ পথ তৈরি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button