ক্রিমিয়ায় রাশিয়ার পাসপোর্ট নেয়ার হিড়িক

crimeaকৃষ্ণ সাগরের তীরবর্তী  কৌশলগত গুরুত্বপূর্ণ ক্রিমিয়া উপদ্বীপের নাগরিকদের মধ্যে রাশিয়ার পাসপোর্ট গ্রহণের হিড়িক পড়ে গেছে। তারা  ইউক্রেনের পাসপোর্টের বদলে রাশিয়ার পাসপোর্ট নেয়ার জন্য  সেখানকার পাসপোর্ট অফিসগুলোতে ভিড় করতে শুরু করেছে এবং পাসপোর্ট অফিসগুলোর সামনে লম্বা লাইন দেখা যাচ্ছে। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেস টিভি আজ (বুধবার) এ খবর দিয়েছে।
ক্রিমিয়ার রাজধানী সিমফেরোপোলের প্রধান পাসপোর্ট অফিসে আজ খুব সকাল থেকে আগ্রহী মানুষ ব্যাপক হারে ভিড় জমাতে শুরু করে। ইউক্রেনের পাসপোর্ট বদল করে রুশ নাগরিকত্ব গ্রহণের জন্য তাদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে।
লাইনে অপেক্ষমান নারী ইশিনা একাতেরিনা প্রেস টিভিকে বলেন, খুব ভোরে এসে লাইনে দাঁড়িয়েছি। রুশ পাসপোর্ট পেতে যাচ্ছি ভেবেই মনটা খুশিতে ভরে উঠেছে এবং যতক্ষণই লাগুক না কেন পাসপোর্ট না নিয়ে তিনি বাড়িতে ফিরবেন না। ক্রিমিয়ার অনেক নাগরিক সামনে উজ্জ্বল ভবিষ্যতের কথা ভেবে উচ্ছ্বসিত হয়ে উঠছেন। কিন্তু তারপরও অনেকেই  ভবিষ্যৎ নিয়ে নানা ধরনের আশা-নিরাশার মধ্যে রয়েছেন।
সম্প্রতি ইউক্রেনের সাবেক স্বশাসিত প্রজাতন্ত্র ক্রিমিয়ার জনগণের রায় অনুযায়ী এটিকে নিজের ভূখণ্ডে একীভূত করে নেয় রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী ক্রিমিয়ার জনগণের ইচ্ছা বাস্তবায়ন করতে গিয়ে ক্রিমিয়াকে রুশ ফেডারেশনে অন্তর্ভূক্ত করা হয়েছে। কিন্তু আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন এ ঘটনাকে ‘অবৈধ’ উল্লেখ করে বলেছে, তারা ক্রিমিয়াকে রাশিয়ায় একীভূত করার বিষয়টিকে মেনে নেবে না। তারা রাশিয়ার ওপর আলাদা আলাদা নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button