ব্রিটেনের প্রথম মসজিদ

ব্রিটেনে সর্বপ্রথম মসজিদ ১৮৮৯ খ্রিস্টাব্দে লিভারপুল শহরে প্রতিষ্ঠা করা হয়। খ্রিস্টান ধর্ম থেকে মুসলিম হওয়া আবদুল্লাহ কুইলিয়াম নামের এক ব্রিটিশ ব্যক্তি ওই মসজিদটি নির্মাণ করেন। মসজিদটির নাম শাহজাহান মসজিদ। এটি লন্ডন থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। কুইলিয়াম একজন বিখ্যাত শিক্ষাবিদ ও আইনজীবী ছিলেন। খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণকারী কুইলিয়াম ৩১ বছর বয়সে ইসলাম গ্রহণ করেন। পরে নাম বদলে রাখেন আবদুল্লাহ। তিনি ছয় শতাধিক ব্রিটেনবাসীকে ইসলাম গ্রহণে সহযোগিতা করেছেন। তার এমন কীর্তির জন্য উসমানীয় সাম্রাজ্যের ৩৪তম সুলতান দ্বিতীয় আবদুল হামিদ তাকে ব্রিটেনের ‘শায়খুল ইসলাম’ আখ্যা দিয়েছিলেন।

তবে কুইলিয়াম মৌলিকভাবে মসজিদটির প্রতিষ্ঠাতা হলেও তাকে আরও অনেকে সহযোগিতা করেছেন। তাদের মধ্যে অন্যতম হাঙ্গেরির বংশোদ্ভুত প্রাচ্যবিদ্যা শিক্ষার্থী গোতেলেইব উইলহেল্ম লেইটনার। তিনি লন্ডনের কিংস কলেজে মধ্যপ্রাচ্য এবং ভারতের ভাষা ও সংস্কৃতি বিষয়ে পড়াশোনর জন্য ব্রিটেনে আসেন। পরবর্তীতে তিনি কলেজে আরবি ও ইসলামী আইনের অধ্যাপক নিযুক্ত হন।

ব্রিটিশ স্থপতি উইলিয়াম আইজ্যাক মসজিদটির নকশা করেন। ইসলামী স্থাপত্যশৈলীর ব্যাপারে আইজ্যাক খুবই দক্ষ ও অভিজ্ঞ ছিলেন। অন্যদিকে ভারতের ভূপালের শাসনকর্তা বেগম সুলতান শাহজাহান মসজিদটির নির্মাণকাজে অর্থায়ন করেন। ফলে তার নামেই মসজিদটির নামকরণ করা হয় ‘শাহজাহান মসজিদ’।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button