ব্রেক্সিট চুক্তি অনুমোদন করল ইইউ

ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার চুক্তি অনুমোদন করেছে বাকি ২৭ টি সদস্য দেশ। রোববার ব্রাসেলসে এ বিষয়ে অনুষ্ঠিত বৈঠকে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো সম্মিলিতভাবে এই চুক্তি অনুমোদন করে।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক জানিয়েছেন, ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের নেতারা ব্রেক্সিট ইস্যুতে দু’টি গুরুত্বপূর্ণ বিষয় অনুমোদন করেছে। সেগুলো হল, ১. রাজনৈতিক ঘোষণা। ব্রেক্সিট পরবর্তীতে বৃটেন ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সম্পর্ক কেমন হবে তা নির্ধারণ করা থাকবে এতে। বৃটেন ও ইইউয়ের মধ্যে ব্যবসা ও নিরাপত্তা কিভাবে কাজ করবে তাও উল্লেখ করা হবে এতে। ২. ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রত্যাহারের চুক্তি।

এর আগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে বলেছেন, তার চুক্তি বৃটেনের উজ্বল ভবিষ্যত নিশ্চিত করবে। এ ছাড়া আগামী বছর তার দেশ ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে গেলে তা হবে পুরো দেশের জন্য এক নতুন যুগ ও পুনরুজ্জীবন।

ইউরোপীয় ইউনিয়নে ব্রেক্সিট চুক্তি অনুমোদন হলেও এ চুক্তি বৃটিশ পার্লামেন্টে পাস হতে হবে। কিন্তু সেখানে সমস্যা রয়ে গেছে। কারণ, প্রধানমন্ত্রী তেরেসা মে’র রক্ষণশীল দলের এমপি সহ অনেক এমপি এ ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে ভোট দেবেন বলে জানিয়ে দিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button