রাশিয়া আইএসের চেয়েও বড় হুমকি: ব্রিটিশ সেনা প্রধান

রাশিয়া ইসলামিক স্টেট বা আইএসের চেয়েও বড় হুমকি মনে করছেন ব্রিটিশ সেনাপ্রধান জেনারেল মার্ক কার্লটন-স্মিথ। ডেইলি টেলিগ্রাফকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘রাশিয়া আইএসের চেয়ে অনেক বড় হুমকি এবং এ বিষয়ে ব্রিটেনের হেলাফেলা করা উচিত নয়। রাশিয়ানরা দুর্বলতা ও অক্ষমতা খুঁজে পেলেই সেটার সুযোগ নেয়ার ধান্দায় থাকে’।

চলতি বছরের জুন মাসে ব্রিটিশ সেনাপ্রধান হিসেবে নিযুক্ত হওয়ার পর এবারই প্রথম কোনও গণমাধ্যমকে সাক্ষাৎকার দিলেন স্মিথ। এসময় তিনি রাশিয়াকে ‘সন্দেহাতীত ভাবে’ আল কায়েদা ও আইএসের মতো জঙ্গিগোষ্ঠীগুলোর চাইতে বড় হুমকি বলে অভিহিত করেন।

ব্রিটিশ সেনাপ্রধান বলেন, ‘রাশিয়া নিয়মতান্ত্রিকভাবে পশ্চিমা দেশগুলোর দুর্বলতা খুঁজে বের করে সেগুলোর সুযোগ নেয়ার চেষ্টা করছে। বিশেষ করে তারা সাইবার, মহাকাশ, ও সমুদ্রের তলদেশের যুদ্ধের মতো ক্ষেত্রগুলোকে তারা কাজে লাগাতে চাইছে।’

জেনারেল স্মিথ স্নায়ুযুদ্ধের শেষের বছরগুলোতে স্যান্ডহার্স্ট মিলিটারি একাডেমি থেকে স্নাতক সম্পন্ন করেন। নাইন-ইলেভেন হামলার পর তিনি ওসামা বিন লাদেনকে খুঁজে বের করার অভিযানে নেতৃত্ব দেন। ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে ব্রিটেনের অভিযানেরও সম্মুখভাগে ছিলেন তিনি।

উল্লেখ্য, চলতি বছরের যুক্তরাজ্যের স্যালিসবারিতে বিষ প্রয়োগে রুশ গুপ্তচর হত্যার চেষ্টা এবং কয়েকটি সাইবার হামলার জন্য রাশিয়াকে দায়ী করছে ব্রিটেন। মার্চ মাসে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া নভিচক বিষের হামলা সত্ত্বেও বেঁচে যান। ডন স্টার্জেস নামের আরেক ব্যক্তিও একই ধরনের বিষে আক্রান্ত হয়ে হাসপাতালে মারা যান।

তবে স্ক্রিপালকে বিষ প্রয়োগ এবং সাইবার হামলার এসব অভিযোগকে ‘উর্বর মস্তিষ্কের কল্পনা বলে’ অস্বীকার করেছে রাশিয়া।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close