বিদেশী যোদ্ধা ঠেকাতে নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস

ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা দখলে নেয়া ইসলামিক স্টেটে (আইএস) বিদেশী যোদ্ধাদের যোগদান নিষিদ্ধ করে শর্ত সাপেক্ষে একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।
গত বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর সর্বসম্মতিতে শর্ত সাপেক্ষে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। যুক্তরাষ্ট্রের আনা এ প্রস্তাবে জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশ সমর্থন দেয়। জাতিসংঘ সনদের ৭ অধ্যায় অনুযায়ী, এ অনুমোদনের মাধ্যমে আইনিভাবে সদস্য দেশগুলোকে এটা মানতে বাধ্য করার কর্তৃত্ব দেয়া হয়েছে জাতিসংঘকে।
আইএসে যে বিপুল পরিমাণ বিদেশী যোদ্ধা যোগ দিচ্ছে তা ঠেকাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি আইএস এর জিহাদি যোদ্ধা হিসেবে বিশ্বের প্রায় ৭০টি দেশ থেকে অন্তত ১২ হাজার যোদ্ধা যোগ দিয়েছে। এরা সিরিয়া ও ইরাকের বিশাল এলাকা দখল নেয়া আইএসের হয়ে লড়াই করছে।
ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে অন্তত ৪০টিরও বেশি দেশ আইএস দমনে জোটবন্ধ হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ইরাক ও সিরিয়ায় আইএসের ঘাটিতে বিমান হামলা শুরু করে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিনিধিত্বে এই অধিবেশনে তিনি বলেন, এই সব জিহাদিরা যেন কোনো প্রকারে অর্থ সহায়তা না পায় সেটাও রোধ করতে হবে।
এদিকে, সিরিয়ায় ইসলামিক স্টেট আইএসের বিরুদ্ধে আমেরিকা ও আরব জোটের দেশগুলোর বিমান হামলা দ্বিতীয় দিনের জন্য অব্যাহত রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের এই খসড়া প্রস্তাবনা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অনুমোদন পায় সর্বসম্মত্তিক্রমে। ইরাক ও সিরিয়ায় ইউরোপীয়সহ বহু বিদেশী জিহাদি কাজ করছে। সেসব জিহাদিদের নিয়োগ ঠেকাতে বিশেষভাবে প্রস্তাবনায় বলা হয়েছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন বলেন, যেকোনো ধরনের চরমপন্থিদেরই মোকাবিলা করতে হবে।
তিনি বলেন, ইরাক ও সিরিয়ার সংকট সমৃদ্ধশালী দেশগুলো থেকে তরুণ প্রজন্মকে জিহাদিদের দলে ভেড়াচ্ছে। তবে বৈঠকের সভাপতি বারাক ওবামা জোর দিয়ে বলেন, নিরাপত্তা পরিষদে বলা সব কথায় কাজে পরিণত হবে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ নিরাপত্তা কাউন্সিলকে বলেছেন, সন্ত্রাস মোকাবিলায় মার্কিন প্রশাসনের কার্যক্রমে তারাও পূর্ণ সমর্থন দিচ্ছেন।
তিনি আরো যোগ করেন, বিশ্বজুড়ে এই সমস্যা সমাধানের জন্য আন্তর্জাতিক সহযোগিতা ও বিস্তৃত পদক্ষেপের প্রয়োজন রয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সন্ত্রাসী সংগঠন বিষয়ে তথ্য আদান-প্রদানের ব্যাপারে তারা প্রস্তাব করবে। একই সঙ্গে ইন্টারনেটের মাধ্যমে সন্ত্রাসবাদ বিরোধী কার্যক্রম তারা জোরদার করবে। কাছাকাছি সময়ে জাতিসংঘে মার্কিন কোনো প্রস্তাবনায় রাশিয়া ও চীনের সম্মতি দেবার ঘটনা ঘটেনি।
এদিকে, গত ২৪ ঘণ্টায় মার্কিন যুদ্ধ বিমান ইরাক ও সিরিয়ার সীমানা এলাকায় আইএসের গাড়ি বহর ও অস্ত্রের গুদাম লক্ষ্য করে হামলা করেছে। এছাড়া বাগদাদের পশ্চিমে, ইরবিল, কুরদিশ অঞ্চলের কাছে এবং তুরস্কের সঙ্গে সীমান্ত এলাকায় তারা বিমান হামলা চালিয়েছে বলে জানাচ্ছে মার্কিন সেনাবাহিনী।
প্রেসিডেন্ট ওবামা দ্বিতীয় কোনো মার্কিন প্রেসিডেন্ট যিনি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করলেন। আর ষষ্ঠবারের মতো নিরাপত্তা পরিষদে ১৫টি দেশের সরকার প্রধান পর্যায়ে বৈঠক হলো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button