আগামী সপ্তাহে যাচ্ছে ইইউ’র নির্বাচন পর্যবেক্ষক দল

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ছোট একটি পর্যবেক্ষক দল পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যদিও সহিংসতার অভিযোগ এনে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে কোনো পর্যবেক্ষক পাঠায়নি সংস্থাটি।
ইইউর একটি সূত্র জানায়, আগামী ৩০ ডিসেম্বরের নির্বাচন পর্যবেক্ষণ করতে ইইউ এর একটি ছোট দল চলতি মাসের শেষে ঢাকায় যাবেন।

সূত্র জানায়, নির্বাচনকে সামনে রেখে যে দলটি বাংলাদেশে যাবে সেটি মূলত একটি কারিগরি বা টেকনিক্যাল টিম। ইইউ এর এই দলটি নভেম্বরের শেষে ঢাকায় এসে একেবারে নির্বাচন শেষ হওয়া পর্যন্ত থাকবে। তবে এই সময়ের মধ্যে কোনো বক্তব্য বা বিবৃতি দেবেন না পর্যবেক্ষক দলের সদস্যরা। কাজ শেষে বাংলাদেশ সরকার এবং ইইউসহ সংশ্লিষ্টদের কাছে আনুষ্ঠানিক প্রতিবেদন দাখিল করবেন তারা।

এ বিষয়ে ঢাকায় নিযুক্ত ইইউ’র রাষ্ট্রদূত রেনজি তেরিঙ্ক গণমাধ্যমকে বলেন, এবার ভোটের সময় ইইউ বড় আকারের কোনো মনিটরিং টিম পাঠাচ্ছে না। তার মানে এই নয় যে ভোট নিয়ে আমাদের আগ্রহ নেই। ভোট এবং চলমান রাজনৈতিক পরিস্থিতির ওপর ইইউর গভীর পর্যবেক্ষণ রয়েছে।

বাংলাদেশে নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নই সবচেয়ে বেশি পর্যবেক্ষক পাঠায়। ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনের আগে সহিংসতার কারণ দেখিয়ে ইউরোপীয় ইউনিয়ন নির্বাচনে কোনো পর্যবেক্ষক পাঠায়নি। এরপর সংস্থাটির পথ ধরে অন্যরাও নির্বাচন পর্যবেক্ষণে যায়নি। ফলে ওই নির্বাচনে মাত্র চারজন বিদেশি পর্যবেক্ষক উপস্থিত ছিলেন। অথচ ২০০৮ ও ২০০১ সালের নির্বাচনে ইইউ সব থেকে বেশি পর্যবেক্ষক পাঠিয়েছিল।

একাধিক কূটনৈতিক সূত্র জানিয়েছে, আসন্ন নির্বাচনের চিত্র পর্যবেক্ষণ করতে যুক্তরাষ্ট্র একটি বড় মনিটরিং টিম পাঠাবে। ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই দলটির সদস্যদের ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।
এছাড়া, আসন্ন নির্বাচনে পর্যবেক্ষণ কাজের জন্য বাংলাদেশের স্থানীয় নির্বাচন সংক্রান্ত পর্যবেক্ষক সংস্থাগুলোকে আর্থিক সহায়তা দেবে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button