বিশ্ব এইডস দিবস উপলক্ষে ফ্রি এইচআইভি টেস্টিং কার্যক্রম চলছে

১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। এই দিবসকে সামনে রেখে এইচআইভি টেস্ট বা পরীক্ষার গুরুত্ব সম্পর্কে জনগণকে সচেতন করতে ১৭ নভেম্ভর থেকে যুক্তরাজ্য জুড়ে শুরু হয়েছে জাতীয় এইচআইভি টেস্টিং পক্ষ। এ ব্যাপারে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলও স্থানীয় সংগঠন ও অংশিদারদের সাথে ঘনিষ্টভাবে কাজ করছে। দুই সপ্তাহব্যাপি প্রচারাভিযানে যে কোন ব্যক্তি বিভিন্ন পন্থায় যেমন রক্ত কিংবা মুখের লালা সম্পূর্ণ বিনা খরচে ও পরিপূর্ণ গোপনীয়তার সাথে পরীক্ষা করতে পারেন।

এক গবেষণায় দেখা গেছে ৮ জনের মধ্যে একজন জানেন না যে তারা এইচআইভিতে আক্রান্ত। প্রাথমিক পর্যায়ে চিকিৎসা শুরু হলে স্বাভাবিক জীবন যাপনের পরিধি অনেক বৃদ্ধি পায়। এই রোগের চিকিৎসা ও আনুষাঙ্গিক সহায়তা সহজে ও বিনামূল্যে পাওয়া যায়। আর যদি দেরীতে চিকিৎসা শুরু হয়, তাহলে প্রথম বছরেই মৃত্যু বরণের হার আগেভাবে চিকিৎসা শুরুর তুলনায় প্রায় ১০ গুণ বেশি হয়ে থাকে। স্থানীয় পর্যায়ের বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচির কারণে টাওয়ার হ্যামলেটসে দেরীতে চিকিৎসা শুরু হয়েছে এমন লোকের সংখ্যা কম।

মেয়র জন বিগস এ প্রসঙ্গে বলেন, আমাদের স্বাস্থ্য বিভাগীয় অংশীদারদের সহযোগিতায় এইচআইভি টেস্টে উল্লেখযোগ্য সংখ্যক লোককে উদ্বুদ্ধ করতে আমরা সক্ষম হয়েছি। এক্ষেত্রে আগাম পরীক্ষা করার গুরুত্ব অপরিসীম। সম্পূর্ণ বিনা খরচে ও গোপনীয়তার সাথে পরীক্ষা করার মতো আমাদের রয়েছে চমৎকার সার্ভিস।

এই প্রচারাভিযানের মূল লক্ষ্য হচ্ছে সমকামী কিংবা উভয়কামী পুরুষ ও কৃষ্ণাঙ্গ সম্প্রদায়, যাদের প্রতি ১০ জনের মধ্যে ৭ জনই এইচআইভিতে আক্রান্ত। তাছাড়া, কেউ যদি এই গ্রুপের মধ্যে নাও পড়েন, তারপরও সঙ্গী পরিবর্তন করায় তারও উচিত পরীক্ষা করা।

কেবিনেট মেম্বার ফর হেলথ, এডাব্বস এন্ড কমিউনিটি, কাউন্সিলর ডেনিস জোনস বলেন, এইচআইভিম্বর উপসর্গ সব সময় থাকেনা, কিংবা কোন উপসর্গ বেশি দীর্ঘস্থায়ি হয় না। তাই আমরা চাই বারার বাসিন্দারা নিয়মিতই যেন এটা পরীক্ষা করেন। তবে যারা যৌন সংসর্গের ব্যাপারে অত্যধিক সক্রিয়, তাদের অনন্ত বছরে একবার হলেও এই পরীক্ষাটা করা উচিত।
লন্ডনের সর্ববৃহৎ এইচআইভি চ্যারিটি, পজিটিভ ইস্ট সম্পূর্ণ বিনামূল্যে এই পরীক্ষা কার্যক্রম পরিচালনা করছে।
বিশ্ব এইডস দিবসের ৩০ বছর পূর্তি উপলক্ষে পজিটিভ ইস্ট এর পক্ষ থেকে মেয়রকে একটি রেড রিবন ফ্ল্যাগ প্রদান করা হয়েছে, যা টাউন হলের মূল রিসেপশন এলাকায় টাঙ্গানো হবে।

এছাড়া ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে ভিক্টোরিয়া পার্কে অনুষ্ঠিত হবে ৫ ও ১০ হাজার মিটার রেড রান বা দৌড় প্রতিযোগিতা।
উল্লেখ্য, প্রতি শনিবার সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এবং বুধবার বিকাল ৫.৩০টা থেকে ৮.৩০টা পর্যন্ত ১৫৯ মাইল এন্ড রোডে (ই১ ৪একিউ) ফ্রি এইচআইভি ট্রেস্টিং সার্ভিস প্রদান করে থাকে পজিটিভ ইস্ট।
এছাড়া দুই সপ্তাহব্যাপি জনসচেতনতামূলক কর্মসূচির অংশ হিসেবে আগামী ২৪ নভেম্বর ১১টা থেকে ৩টা পর্যন্ত পজিটিভ ইস্ট কার্যালয়ে (১৫৯ মাইল এন্ড রোড, ই১ ৪একিউ) ধর্মীয় নেতৃবৃন্দের জন্য প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। ১১টা থেকে ২টা পর্যন্ত বার্কেন্টাইন জিপিতে (১২১ ওয়েস্টফেরি রোড, ই১৪ ৮জেএইচ) এবং ১১টা থেকে ৩টা পর্যন্ত পজিটিভ ইস্ট এর
কার্যালয়ে এইচআইভি টেস্টিং কার্যক্রম চলবে।
এছাড়া ওয়েবসাইট ভিজিট করে যে কেউ এইচআইভি টেস্টিং কিটস’ এর জন্য অনুরোধ করতে পারেন এবং ঘরে বসেই পরীক্ষার ফল ডাক মারফত পেতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close