লন্ডনে বাড়ির মূল্য দ্রুত বাড়ছে

লন্ডনের একটি ছাড়া সব ক’টি বারাতে চলতি মাসে বাড়ির চাহিত বা প্রার্থিত মূল্য বৃদ্ধি পেয়েছে, যা গড়ে ৬ লাখ ৬৭ হাজার পাউন্ডে উন্নীত হয়েছে। এটা ব্রেক্সিট ভোটের পর গত ৬ বছরে সর্বোচ্চ। যুক্তরাজ্যের যে কোন অঞ্চলের ঘরের ক্রেতার সর্বোচ্চ বৃদ্ধি লক্ষ্য করা যাচ্ছে। বছর খানেক আগে এই গড়মূল্য ট্যাগ ৭.৩ শতাংশ বৃদ্ধি পায়। রাইটমুভ- এর মাসিক বাড়ির মূল্য ডাটা থেকে এটা পাওয়া গেছে। সুদের ২ বছরের হ্রাসের পর মহামারির বিধি-নিষেধের অবসান এবং অফিসমূহ পুনরায় খুলে যাওয়ার বিষয়টি গৃহের ক্রেতাদের আকৃষ্ট করছে। ক্রিমাসের একটি শান্তভাবের পর তা মূল্যবৃদ্ধির দিকে তাড়িত বা ধাবিত করছে।
রাইটমুভ’র টিম ব্যানিস্টার বলেন, যখন চূড়ান্ত আইনানুগ বিধি-নিষেধের অবসান লক্ষ্য করা যাচ্ছে এবং অধিক সংখ্যক ব্যবসা প্রতিষ্ঠান পুনরায় খুলে যাচ্ছে, তখন একদল স্থানান্তরকামীকে দেখা যাচ্ছে, যারা প্রধান নগরসমূহের নিকটে কিংবা অন্ততপক্ষে তাদের কর্মক্ষেত্র থেকে সুবিধাজনক যোগাযোগের দূরত্বে ফিরতে চেষ্টা করছেন।
চলতি মাসে উচ্চ চাহিদা এবং লভ্য বাড়িঘরের ঘাটতির দরুন মূল্যবৃদ্ধি ঘটছে এবং চাহিদা বা দাবিকৃত গড়মূল্যে একটি নতুন রেকর্ড লক্ষ্য করা যাচ্ছে। লন্ডনের বহির্ভাগের বারাসমূহে বাড়ির মূল্য বাড়তে দেখা যাচ্ছে, যেখানে পরিসরের জন্য ছোটা অব্যাহত রয়েছে।
রাজধানীর মধ্যে ব্রুমলে’তে সবচেয়ে বেশী বার্ষিক মূল্যবৃদ্ধি প্রতীয়মান, যা বার্ষিক ১১.৫ শতাংশ বেড়ে ৬ লাখ ১০ হাজার ৫০০ পাউন্ডে পৌঁছেছে।
বার্কিং ও ড্যাগেনহ্যামে প্রার্থিত বা দাবিৃত গৃহমূল্য ১০.৮ শতাংশ বেড়ে ৩ লাখ ৬২ হাজার পাউন্ডে উন্নীত হয়েছে। হ্যাভারিংয়ে ৯.৯ শতাংশ বেড়ে ৪ লাখ ৫৮ হাজার এবং মার্টনে ৯.৭ শতাংশ বেড়ে ৬ লাখ ৮৩ হাজার পাউন্ডে পৌঁছেছে।
তবে তৃতীয় সর্বোচ্চ মূল্যবৃদ্ধি ঘটেছে রাজধানীর সবচেয়ে ব্যয়বহুল বারা কেনসিংটন এন্ড চেলসিতে, যেখানে বাড়ির মূল্য হাঁকা হয়েছে ১.৬৮ মিলিয়ন পাউন্ড। এখানে বৃদ্ধি পেয়েছে ১০.৬ শতাংশ হারে।
অতিবিত্তশালী আন্তর্জাতিক ক্রেতারা, যারা প্রতিষ্ঠিত প্রাইম লন্ডন নেইবারহুড পছন্দ করেন, গত কয়েক মাসে লন্ডনের সম্পত্তি বাজারে ফিরেছেন, যা বারাটিতে বৃহৎ মাল্টি মিলিয়ন পাউন্ড মূল্যের বাড়ির চাহিদা বৃদ্ধিতে ইন্ধন যোগাচ্ছে।
শুধু হ্যাকনী বারাতে বছর বছর বাড়ির চাহিত মূল্য হ্রাস পেতে দেখা যাচ্ছে, যা বার্ষিক ০.৯ শতাংশ কমে নেমে এসেছে ৬ লাখ ৫৩ হাজারে। অবশ্য পূর্বলন্ডনে ২০১৮ সাল পর্যন্ত ২০ বছরে বিস্ময়কর ৫৬৮ শতাংশ মূল্য বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে, যা বারায় সম্পত্তির মূল্যবৃদ্ধিকে নিয়ে গেছে শীর্ষ পর্যায়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button