মন্ত্রিসভার সমর্থন পেয়েছেন প্রধানমন্ত্রী তেরেসা মে

ব্রেক্সিটের খসড়া চুক্তি নিয়ে টালমাটাল ব্রিটেন

একের পর এক মন্ত্রীর পদত্যাগ

ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে আসার ব্রেক্সিট চুক্তির খসড়া নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে ব্রিটেনের সংসদ। ব্রিটেনজুড়ে শুরু হয়েছে নানা বিতর্ক। খসড়া চুক্তির বিরোধিতা করে পদত্যাগ করেছেন ব্রিটেনের প্রভাবশালী ৪ মন্ত্রী। ধারণা করা হচ্ছে, এ সংখ্যা আরো বাড়তে পারে। পদত্যাগী মন্ত্রীদের মধ্যে রয়েছেন পেনশন মন্ত্রী ইস্থার ম্যাকভেই, ব্রেক্সিট মন্ত্রী ডমিনিক রাব এবং জুনিয়র ব্রেক্সিটমন্ত্রী সুয়েল্লা ভেরম্যানও। এছাড়া পদত্যাগ করেছেন, কনজারভেটিভ পার্টির এমপি রনিল জয়বর্দেনা ও এনি ম্যারি। এনি ম্যারি বলেছেন, এখন এটি তেরেসা মের নেতৃত্বের সময় নয়। পদত্যাগের ধাক্কায় তেরেসা মের সরকার টালমাটাল পরিস্থিতিতে পড়ল।

ব্রেক্সিট মন্ত্রী ডমিনিক রাব বিবিসিকে বলেন, খসড়া চুক্তিতে বড় ধরনের ত্রুটি রয়েছে। তার অভিযোগ, ইউরোপীয় ইউনিয়ন ব্রিটেনকে ‘ব্লাকমেইল’ করছে এবং সবার উচিত ‘চুক্তিহীন ব্রেক্সিট’র জন্য প্রস্তুত হওয়া।

এর আগে থেরেসা মে ঘোষণা দেন প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তির জন্য মন্ত্রিসভার সমর্থন তিনি পেয়েছেন। ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেন ব্রেক্সিটমন্ত্রী। সবশেষ বৃহস্পতিবার হাউস অব কমন্সে বিবৃতি দিয়েছেন। এতে তিনি সংসদ সদস্যদের বলেন, ‘এটি কোন চূড়ান্ত বিষয় নয়। তবে এ খসড়াই ব্রিটেনকে ব্রেক্সিটের আরও কাছে নিয়ে যাবে।’

এদিকে ব্রেক্সিট চুক্তির খসড়া নিয়ে মন্ত্রিসভার সমর্থন পেয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। এখন ইইউর শীর্ষ সম্মেলন ডেকে চুক্তি স্বাক্ষরের অপেক্ষা। কিন্তু রয়ে গেছে নানা অনিশ্চয়তা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button