পত্রিকা বিক্রি কমে যাওয়ায় দ্য সানের লোকসান ৬৮ মিলিয়ন পাউন্ড

গত বছর খবরের কাগজ বিক্রয় কমে যাওয়ার সাথে সাথে দ্য সা‌নের মালিক ৬৮ মিলিয়ন পাউন্ড হারিয়েছিলেন এবং ফোন হ্যাকিং কেলেঙ্কারির পরিণতি মোকাবেলা করতে সংস্থাটি চালিয়ে যেতে থাকেন। জুলাই মাসে দ্য সা‌নের দৈনিক বিক্রয় ৮% কমে ১.৩৮ মিলিয়ন দাঁড়িয়েছে, তবে এটি যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় কাগজ হিসাবে এখনও রয়ে গে‌ছে। এদিকে, রবিবার সান (সানডে সান) সপ্তাহে গড়ে ১.১৬ মিলিয়ন কপি বিক্রি করেছে, যা আগের বছরের তুলনায় ১১১,০০০ কম ছিল।

কাগজটির মালিক, নিউজ গ্রুপ নিউজপেপারস ফোন হ্যাকিং সম্পর্কিত ২৬.৭ মিলিয়ন পাউন্ড আইনী বিল প্রকাশ করেছে। সংস্থাটি জানিয়েছে, ‘‘ভয়েসমেইল আটকানো এবং সরকারী কর্মকর্তাদের কাছে অনুপযুক্ত অর্থ প্রদানের অভিযোগের পরে সংস্থার বিরুদ্ধে বেশ কয়েকটি দেওয়ানি মামলা হয়েছে, যার বেশিরভাগ নিষ্পত্তি হয়েছে বা নিষ্পত্তি হওয়ার প্রক্রিয়াধীন রয়েছে।’’

মুদ্রণ সংস্করণটির বিক্রি কম হওয়া সত্ত্বেও, নিউজ গ্রুপ নিউজপেপারস জানিয়েছে যে আরও বে‌শি লোকেরা দ্য সা‌নের ওয়েবসাইট ভিজিট করেছে। এটি যুক্তরাজ্যের ৩২.৮ মিলিয়ন প্রাপ্তবয়স্করা এক মাসে সাইটটি ভিজিট করেছে, যা আগের বছরের তুলনায় ৩.৬ মিলিয়ন বেশি।

উল্লেখ্য, ব্রিটেনভিত্তিক জাতীয় ট্যাবলয়েড পত্রিকা ‘দ্য সান’। বর্তমানে একযোগে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ড থেকে প্রকাশিত হচ্ছে এটি। এ ছাড়া অঞ্চলভিত্তিক এডিশনও প্রকাশিত হচ্ছে গ্লাসগো (দ্য স্কটিশ সান) এবং ডাবলিন (দ্য আইরিশ সান) থেকেও। নিউজ ইন্টারন্যাশনাল থেকে প্রকাশিত এ পত্রিকাটি বিখ্যাত সাংবাদিক এবং সংগঠক রুপার্ট মারডকের নিউজ করপোরেশনের অঙ্গ প্রতিষ্ঠান। ব্রিটেনের সর্বাধিক প্রচারিত দৈনিক এটি। বিশ্বের অন্যতম সর্বাধিক প্রচারিত এই দৈনিকের প্রভাব রয়েছে গোটা দুনিয়ায়। সর্বশেষ হিসাব অনুযায়ী পত্রিকাটির দৈনিক প্রচার সংখ্যা ২০ লাখ ৬৯ হাজার ৮০৯ কপি। ব্রিটেনে পত্রিকাটির শতকরা ৪৫ ভাগ পাঠক রয়েছে। তবে মজার ব্যাপার হলো- নারী পাঠকের সংখ্যা ৫৫ ভাগ। বিভিন্ন সময়ে নানা বিতর্কের জন্ম দিয়েছে পত্রিকাটি। কখনো উঠে এসেছে সমকামী নারী প্রসঙ্গ, এলটন জোন্সের বিরুদ্ধে মিথ্যাচার কিংবা মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সমালোচিত বিষয়াবলি। ২০১২ সালের ২৬ ফেব্রুয়ারি পত্রিকাটি সর্বশেষ চমক হিসেবে ‘নিউজ অব দ্য ওয়ার্ল্ড’-এর পরিবর্তে ‘দ্য সান অন সানডে’ প্রকাশ করছে। দ্য সানের কর্ণধার রুপার্ট মারডকের মতাদর্শ, একটি পত্রিকার গুণগত মাননির্ভর করে পত্রিকাটির কতগুলো কপি বিক্রি হয়েছে এর ওপর ভিত্তি করে। এর প্রথম সংখ্যা প্রকাশিত হয় ১৯৬৯ সালের ১৭ নভেম্বর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button