ভাড়াটেদের সুরক্ষা দিতে এইচএমও লাইসেন্সের পরিধি বারাব্যাপি সম্প্রসারিত করলো কাউন্সিল

হোমস ইন মাল্টিপল অক্যুপেশন (এইচএমও) এর অন্তর্ভূক্ত ঘর-বাড়ির ভাড়াটেদের সুরক্ষা দিতে লাইসেন্সিং আরো সম্প্রসারিত করার ব্যাপারে টাওয়ার হ্যামলেটস’ কেবিনেট সম্মত হয়েছে। নতুন লাইসেন্সিং কার্যক্রম প্রাথমিকভাবে ৫ বছর পর্যন্ত বারার ৯ হাজার মাল্টিপল ওক্যুপায়েড ঘরের ক্ষেত্রে এটা কার্যকর হবে। ২০১৯ সালের এপ্রিল মাস থেকে এটা চালু হবে।

এর ফলে দায়িত্বহীন ভাড়া প্রদানের তৎপরতা মোকাবেলায় কাউন্সিল অধিকতর ক্ষমতা লাভ করবে। সকল ল্যান্ডলর্ডকে নিবন্ধিত হতে হবে, ভাড়া দেয়া প্রতিটি প্রোপার্টির জন্য লাইসেন্সের জন্য আবেদন করতে হবে এবং সুনির্দিষ্ট মানদন্ড পূরণের শর্তবালীগুলো অনুস্মরণ করতে হবে।

ভাড়াটেরা যে ঘর ভাড়া নেবেন, তা কোন মানের হবে এবং বাড়ির মালিকের কাছ থেকে তারা কি ধরনের সার্ভিস প্রত্যাশা করেন, তার একটি ন্যূনতম মানদন্ড এই লাইসেন্স শর্তাবলীতে নিশ্চিত করা হয়েছে।
তিন বা ততোধিক ভাড়াটের সুরক্ষার প্রক্রিয়া নিশ্চিত করার পাশাপাশি বাথরুম টয়েলেট সহ অন্যান্য অবকাঠামো সুবিধাদি ব্যবহারে নূন্যতম মান নির্ধারণ করা হয়েছে। এই লাইসেন্সিং কার্যক্রম কয়েকটি ওয়ার্ডে সীমাবদ্ধ ছিলো। এখন থেকে এটি পুরো বারায় কার্যকর হবে।

টাওয়ার হ্যামলেটসের মেয়র, জন বিগস বলেন, টাওয়ার হ্যামলেটসে শেয়ার্ড একোমোডেশন অর্থাৎ একটি ঘরে ভাগাভাগি করে থাকা ভাড়াটেদের সুরক্ষা নিশ্চিত করতে আমি বদ্ধপরিকর। আমাদের এই বারায় কিছু কিছু অত্যন্ত নিম্নমানের ঘরে বসবাসকারী বাসিন্দাদের অতীব প্রয়োজনীয় সুরক্ষা দিবে নতুন এই লাইসেন্সিং ব্যবস্থাদি। একই সাথে তাদের ল্যান্ডলর্ড বা ঘরের মালিকরা যাতে দায়িত্বশীলতার সাথে নিজেদের কর্তব্য পালন করেন, তাও নিশ্চিত করা হবে।
স্যাঁতস্যাঁতে ও গাদাগাদি করে বসবাসের কারণে স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে থাকে। তাই একই ফ্ল্যাটে ভাগাভাগি করে বসবাসকারী ভাড়াটের জীবন মান উন্নত করাটা আমাদের অন্যতম অগ্রাধিকার।

ডেপুটি মেয়র ফর হাউজিং এবং স্ট্যাটুটরি ডেপুটি মেয়র কাউন্সিলর সিরাজুল ইসলাম বলেন, এই ব্যবস্থাদি শুধুমাত্র ভাড়াটেদেরকে তারা তাদের শেয়ার্ড একোমোডেশন বা বাসস্থান থেকে কি কি পাওয়ার দাবি রাখেন, সেসম্পর্কে সুস্পষ্ট তথ্যই দিবেনা, একই সাথে দায়িত্বশীল বাড়ির মালিকদেরও প্রভূত সাহায্য করবে।
তিনি বলেন, এই লাইসেন্সিং স্কীমের কারণে আইনগত বাধ্যবাধকতা কার্যকর করতে কাউন্সিলকে সক্ষমতা দিবে। যেমন সকল ল্যান্ডলর্ডকে নিবন্ধিত হতে, যে প্রোপার্টি ভাড়া দেবেন, তার জন্য লাইসেন্স নিতে এবং লাইসেন্সে উল্লেখিত শর্তাবলী পূরণ করতে হবে।
কাউন্সিলর সিরাজ বলেন, এই লাইসেন্সের কারণে অংশিদারিত্বমূলক বাসস্থানের মান উন্নত হবে এবং বাড়ির মালিক ও ভাড়াটের জন্য সুফলদায়ক স্থিতিশীল ও দীর্ঘমেয়াদি ভাড়াটেস্বত্ব নিশ্চিত করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close