বায়ু দূষণ রোধে দ্বিতীয় পর্যায়ে আরো ১২১ হাজার পাউন্ডের তহবিল ঘোষণা করলেন মেয়র বিগস

টাওয়ার হ্যামলেটস বারায় বায়ূ দূষণের মাত্রা কমিয়ে আনার লক্ষ্যে কাজ করতে আগ্রহী কমিউনিটি সংগঠন, স্কুল, ব্যবসা প্রতিষ্ঠান ও হাউজিং এসোসিয়েশনগুলোর জন্য আরো প্রায় ১২১ হাজার পাউন্ডের নতুন একটি ক্লিন এয়ার ফান্ড ঘোষণা করেছেন নির্বাহী মেয়র জন বিগস।

এই তহবিল পেতে হলে, গৃহীত প্রকল্পগুলোকে অবশ্য বায়ূ দূষণের মাত্রা কমানো, দূষণ সংক্রান্ত বিষয়ে জনসচেতনতা বাড়ানোর সাথে সংশ্লিষ্ট হতে হবে, কাউন্সিলের এয়ার কোয়ালিটি এ্যাকশন প্ল্যান (একিউএপি) এর আলোকে প্রকল্প ডিজাইন করতে হবে এবং সার্বিকভাবে কমিউনিটির বৃহত্তর সুফল নিশ্চিত করতে হবে।

মেয়র জন বিগস বলেন, প্রথম রাউন্ডের ফান্ডিংয়ের জন্য আমরা কয়েকটি চমৎকার আবেদন পেয়েছি। আমাদের ‘ব্রিদ ক্লিন’ বা বিশুদ্ধ বায়ূ সেবন প্রচারাভিযানের অংশ হিসেবে বায়ূ দূষণ রোধে নেয়া বিভিন্ন প্রকল্পের সফল বাস্তবায়ন দেখতে আমরা আগ্রহী।

তিনি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে বায়ূ দূষণকে সহনীয় ও নিরাপদ মাত্রায় নিয়ে আসা। বাচ্চাদেরকে বায়ূ দূষণের হাত থেকে রক্ষা করতে স্থানীয়ভাবে নিজেরা নিজেদের অবস্থান থেকে কি করতে পারেন, তা বের করার জন্য এবং ফান্ডের অর্থ সহায়তায় কমিউনিটির জন্য সুফলদায়ক হয় এমন প্রকল্প গ্রহণ করার জন্য বাসিন্দাদের প্রতি আহবান জানাচ্ছি।

চলতি বছরের ক্লিন এয়ার ফান্ডিং এর প্রথম দফায় যে পাঁচটি সংগঠনের আবেদন সফল হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে ‘আইল অব ডগস এর সেন্ট লুকস’ প্রাইমারী স্কুল, যারা তাদের নার্সারির চারপাশে সবুজ বেষ্টনী গড়ে তোলার জন্য আবেদন করেছে। এই সবুজ পাতার দেয়াল শিশুদেরকে যানবাহনের ক্ষতিকর দূষণ থেকে রক্ষা করবে।

পপলার হারকা হাউজিং এসোসিয়েশন তিনটি প্রজেক্ট বাস্তবায়ন করবে। বায়ূর মান বাড়াতেতারা তাদের নতুন অফিসের চারপাশে দূষণ রোধক গাছ ও শৈবালের বেষ্টনি গড়ে তুলবে। এছাড়া স্টাফদেরকে গাড়ির বদলে সাইকেলে যাতায়াতে উদ্বুদ্ধ করতে ব্যাটারি চালিত বাইকের জন্য তহবিল দেবে এবং ল্যান্ডস্ক্যাপিংয়ের কাজে ব্যবহৃত ৩০টি ডিজেল চালিত ট্যূলস বা যন্ত্রপাতি বদল করে ব্যাটারি চালিত যন্ত্র ব্যবহার করা হবে।

নিজেদের আচরণ বদলে কিভাবে বায়ূ দূষণ কমানো যায়, সেসম্পর্কে ১০০ জন অভিভাবক ও শিশুদের সাথে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করবে বোম্বর মারনার প্রাইমারী স্কুল।

নিজেদের স্বাস্থ্য ও স্থানীয় পরিবেশের উন্নয়নে বাইক ও সাইকেলের ওপর নির্ভরশীলতা বাগাতে সোয়ান হাউজিং এসোসিয়েশন তাদের ৩৬ জন বাসিন্দাকে প্রশিক্ষণ দিতে এই তহবিল ব্যবহার করবে ।

টাওয়ার হ্যামলেটস’ কমিউনিটি হাউজিং তাদের ডিজেল চালিত ক্লিনিং ভ্যানের বদলে পরিবেশ বান্ধব ইলেক্ট্রিক ক্লিনিং ভ্যান ব্যবহারের জন্য ইলেক্ট্রিক চার্জিং পয়েন্ট স্থাপন করবে।

ডেপুটি মেয়র এবং কেবিনেট মেম্বার ফর রিজেনারেশন এন্ড এয়ার কোয়ালিটি, কাউন্সিলর র‌্যাচেল ব্ল্যাক বলেন, প্রথম রাউন্ডের এপ্লিকেশনগুলোতে যে আইডিয়া ও পরিকল্পনা দেখেছি, তাতে আমি অভিভূত। কম দূরত্বের কোথাও যেতে গাড়ি বের না করার মতো ছোট ছোট অভ্যাসের পরিবর্তন আনার মাধ্যমে লোকজন তাদের নিজের এলাকার বায়ূ দূষণ রোধে অনেক কার্যকর ভূমিকা রাখতে পারে।

ক্লিন এয়ার ফান্ড এর জন্য আগামী ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে। তহবিলের জন্য করা আবেদন পত্রে কিভাবে প্রজেক্ট বায়ুর মান উন্নত করবে, সেসম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরতে হবে। বিস্তারিত তথ্যের জন্য ০২০ ৭৩৬৪ ৫০০৮ নাম্বারে অথবা environmental.health@towerhamlets.gov.uk এই ইমেইলে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। এছাড়া www.towerhamlets.gov.uk/breatheclean – এই ওয়েবসাইট ভিজিট করেও কাউন্সিলের বিশুদ্ধ বায়ূ সেবন প্রচারাভিযান সম্পর্কে যাবতীয় তথ্য জানা যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close