২ নভেম্বর থেকে শুরু হচ্ছে মাসব্যাপি বাংলা নাট্যোৎসব ‘এ সিজন অব বাংলা ড্রামা’

টাওয়ার হ্যামলেটস’ কাউন্সিলের উদ্যোগের প্রতিবারের এবারও মাসব্যাপি বাংলা বাংলা নাট্যোৎসব ‘এ সিজন অব বাংলা ড্রামা’ আগামী ২ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।
বরাবরের মতো এবারের উৎসবেও গান, নাচ ও নাটকের মাধ্যমে সংস্কৃতি, লিঙ্গ ও আত“পরিচয়ের উদযাপন হবে পুরো মাসজুড়ে।

বারার ৪টি পৃথক ভেন্যুতে মঞ্চায়িত ১২টি নতুন থিয়েটার প্রোডাকশনে অর্থাৎ মঞ্চনাটকে সত্য ও কল্পনার মিশেলে তুলে ধরা হবে লন্ডনের ইস্ট এন্ডের রাজনীতি ও ইতিহাসের নানান বাঁক।
ভোটাধিকার প্রাপ্তির শতবর্ষ পূর্তির প্রাক্কালে এবারের সিজন অব বাংলা ড্রামাম্বয় বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নারীত্বের আধিক্যকেও উদযাপন করা হবে।

উৎসব শুরু হবে ব্রিক লেন ৭৮ নাটকের মঞ্চায়নের মধ্য দিয়ে। এই নাটকে ৪০ বছর আগে বর্ণবাদিদের হাতে আলতাব আলী নামের একজন গার্মেন্টস কর্মীর নির্মম মৃত্যুর ঘটনা কিভাবে নিজেদের আত“পরিচয়, অধিকার ও মর্যাদা নিশ্চিত করতে কমিউনিটি ঐক্যবদ্ধ হয়েছিলো, তা ফুটিয়ে তোলা হবে।
২ নভেম্বর শুক্রবার ৭টায় ব্রাডি আর্টস সেন্টারে (১৯২-১৯৬ হ্যানবারি স্ট্রিট, লন্ডন ই১ ৫এইচইউ) ব্রিক লেন ৭৮ নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে শুরু হবে এ সিজন অব বাংলা ড্রামা। বাংলা নাট্যোৎসবে নাটক মঞ্চায়নের পাশাপাশি থাকবে আলোচনা, পরিভ্রমণ, প্রদর্শনী ইত্যাদি।

মেয়র জন বিগস সবাইকে বাংলা নাট্যোৎসবে যোগ দিতে আমন্ত্রণ জানিয়ে বলেন, বারার বিভিন্ন মঞ্চে আবারও বাংলা নাটক মঞ্চায়নের এই উৎসব শুরু হচ্ছে জেনে আমি ভীষণ রোমাঞ্চিত বোধ করছি। বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের জন্য টাওয়ার হ্যামলেটস পরিচিত, যা আমাদের কমিউনিটিগুলো নানা উ্সবে একত্রিত করে থাকে। তিন সপ্তাহের গান, নাচ ও নাটকের মধ্য দিয়ে অনেক ঐতিহাসিক ঘটনা ও ইস্যূগুলো আমাদের সামনে আবারও জীবন্ত হয়ে ওঠবে।

কেবিনেট মেম্বার ফর কালচার, আর্টস এন্ড ব্রেক্সিট, কাউন্সিলর আমিনা আলী বলেন, আমাদের বাংলাদেশী কমিউনিটির সেরা দিকগুলো তুলে ধরবে এই উৎসব। আমি বারার সকল বয়সী ও সকল সংস্কৃতির মানুষদের এই উ্সবে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button