ব্যয় বৃদ্ধির যাঁতাকলে পিষ্ট দরিদ্রতম পরিবারসমূহ

যুক্তরাজ্যে নিত্যপন্যের ১৭ শতাংশ মূল্যবৃদ্ধি

যুক্তরাজ্যে পেস্তা, চা ও চিপসের মতো নিত্য ব্যবহার্য পন্যের দাম গত বছর বৃদ্ধি পায়। এর পাশাপাশি বেড়েছে ভোজ্য তেলে দামও। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক্স (ওএনএস) এ তথ্য প্রকাশ করেছে। ওএনএস অনুসারে, জীবনযাত্রার ব্যয়বৃদ্ধির ফলে দরিদ্রতম গৃহস্থালীগুলো অসমানুপাতিক হারে দুর্ভোগের শিকার।
সংস্থাটি অনুসারে, সুপার মার্কেটগুলোতে বাজেট খাদ্যপন্যের সামগ্রিক মূল্য ১৭ শতাংশ বৃদ্ধি পায়। এটা এপ্রিল পর্যন্ত ১২ মাসে বার্ষিক ৯ শতাংশের প্রায় দ্বিগুণ। ওএনএস এর পরিসংখ্যানে দেখা যায় জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির যাঁতাকলে দরিদ্রতম পরিবারসমূহ কীভাবে পিষ্ট হচ্ছেন। কিছু বাজেট গ্রোসারি সামগ্রীর দাম সরকারী হিসাবে ১০.১ শতাংশ মূল্যস্ফীতির চেয়ে অনেক বেশী। এটা গত চার দশকের মধ্যে সর্বোচ্চ।
দেখা গেছে, পেস্তার দাম বাড়ে ৬০ শতাংশ, চা ৬৫ শতাংশ এবং চিপসের দাম ৩৯ শতাংশ বৃদ্ধি পায়। দুধ, বিস্কুট এবং ব্রেডসহ অন্যান্য স্বল্পমূল্যের নিত্যপন্যের দামও অনেক বেড়েছে। অবশ্য অরেঞ্জ জুস ও গরুর মাংসের মতো কিছু নিত্যপন্য গত বছর হ্রাস পেতে দেখা গেছে। অপরদিকে ইয়োগার্ট ও পিজ্জার মতো সামগ্রীর দাম স্থিতিশীল থাকে। দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে পঙ্গু লোকজন, কিছু নির্দিষ্ট ক্ষুদ্র জাতিগোষ্ঠীর লোক এবং ভাড়াটেরা সবচেয়ে বেশী দুর্ভোগ পোহাচ্ছেন।
এবছরের প্রথম দিকে,ক্যাম্পেইনার জ্যাক মনরো ওএনএস’কে তাদের মূল্যস্ফীতি নিরূপণের পন্থাকে হালনাগাদ করার আহ্বান জানিয়েছেন। তাদের মতে, দরিদ্রতম গৃহস্থালীসমূহের ওপর মৌলিক পন্যসামগ্রীর মূল্যবৃদ্ধির প্রভাব আরো ভালোভাবে অনুধাবনের জন্য এটা করা দরকার।
ওএনএস বলেছে, যখন সরাসরি তুলনীয় নয়, তখন স্বল্পমূল্যের গ্রোসারি আইটেমসমূহের মূল্যবৃদ্ধি, খাদ্য ও পানীয়ের মূল্যস্ফীতির অফিশিয়েল পরিমাপে ১৫ শতাংশ বৃদ্ধির সমতূল্য। ওএনএস অনুসারে, গত সেপ্টেম্বরে অন্যান্য যেসব নিত্যপন্যের দাম বাড়ে সেগুলোর মধ্যে রয়েছে, পিঁয়াজ ১৮.০ শতাংশ, আপেল ১৭.২ শতাংশ, আলু ১৩.২ শতাংশ এবং পনির ১০.৪ শতাংশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button