আইরিশ সীমান্ত নিয়ে ইইউ-ব্রিটেন বিরোধ

ইইউকে নমনীয় হওয়ার আহ্বান থেরেসার

নর্দান আয়ারল্যান্ড সীমান্ত নিয়ে ইউরোপীয় ইউনিয়নের নেতারা নমনীয় না হলে কোনো চু্িক্ত ছাড়াই যুক্তরাজ্য ইইউ ছাড়বে বলে জানিয়েছেন দেশটির যোগাযোগমন্ত্রী ক্রিস গ্রেলিং। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে বৃহস্পতিবার সলসবুর্গে ইইউ নেতাদের সঙ্গে ব্রেক্সিট প্রক্রিয়া নিয়ে বৈঠক করেন। অনানুষ্ঠানিক ওই বৈঠক শেষে ইইউ নেতারা বলেন, তারা অক্টোবরের মধ্যে একটি ব্রেক্সিট চুক্তিতে উপনীত হতে চান। তবে মে যদি ‘বাণিজ্য ও আইরিশ সীমান্ত নিয়ে ছাড় না দেন, তবে কোনো চুক্তি ছাড়াই যুক্তরাজ্যকে বেরিয়ে যাওয়ার পথ দেখিয়ে দিতে প্রস্তুত আছেন বলেও সতর্ক করেছেন। এ বিষয়ে গ্রেলিং বলেন, “এই মুহূর্তে তারা নর্দান আয়ারল্যান্ড বিষয়ে যে দাবি করছেন তা যুক্তরাজ্যের যেকোনো সরকারের পক্ষে পূরণ করা একবারেই অসম্ভব।

অপর এক খবরে বলা হয়, ব্রেক্সিট আলোচনার বিষয়ে যুক্তরাজ্যের প্রতি ইউরোপীয় ইউনিয়নের আরো নমনীয় হওয়া দরকার বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। শুক্রবার ডাউনিং স্ট্রিট-এ এক বিবৃতিতে থেরেসা মে বলেন, ব্রেক্সিট পরবর্তী সম্পর্ক নিয়ে যুক্তরাজ্যের প্রস্তাব ইইউ নেতাদের নাকচ করে দেয়া কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আলোচনার চূড়ান্ত প্রর্যায়ে এর বিকল্প ভাবার কোনো সুযোগ নেই বলেও জানান তিনি।

এর আগে, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের প্রস্তাবিত ব্রেক্সিট পরিকল্পনা কোন কাজে আসবে না বলে মন্তব্য করেন ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক। অস্ট্রিয়ায় ব্রেক্সিট নিয়ে দুই দিনের সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে ব্রেক্সিট পরবর্তী বাডুজ্য সম্পর্ক নিয়ে যুক্তরাজ্যের প্রস্তাব নাকচ করে দেন তিনি। ওই প্রস্তাব নাকচ করে দেয়ার পরই এমন প্রতিক্রিয়া দেখালো ব্রিটেন।

২০১৯ সালের ২৯ মার্চ ইইউ থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাবে যুক্তরাজ্য। তবে যুক্তরাজ্য সরকার এ প্রক্রিয়ার জন্য যে প্রস্তাব দিয়েছে তাতে সম্মত হতে পারেনি ইইউ। এ বিষয়ে ইউরোপিয়ার কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাস্ক বলেছেন, ব্রেক্সিট ইস্যুতে একটা সমঝোতা সম্ভব। কিন্তু যুক্তরাজ্য প্রস্তাব দিয়েছে তা নিয়ে পুনরায় কাজ করতে হবে বলে জানিয়েছেন তিনি। এ নিয়ে তিনি ফের আলোচনারও পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button