লন্ডনে পাতাল রেলে ধর্মঘট

Undergroundব্রিটেনের রাজধানীতে পাতাল রেলে আজ বুধবার ২৪ ঘণ্টার ধর্মঘট চলছে। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। গত কয়েক বছরের মধ্যে এটি জোরালো ধর্মঘট বলে ধারণা করা হচ্ছে।

বেতন বাড়ানোর দাবি ও আগামী সেপ্টেম্বর থেকে সাপ্তাহিক ছুটির দিনও সারা রাত পাতাল রেল চালু রাখার পরিকল্পনার প্রতিবাদে প্রায় ২০ হাজার কর্মী এই ধর্মঘটে গেছেন।

বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, বুধবার গ্রীনিচ সময় ১৭ টা ৩০ মিনিটে ধর্মঘট শুরু হয়েছে। শুক্রবার পর্যন্ত ধর্মঘট চলতে পারে। ধর্মঘটের কারণে পৃথিবীর প্রাচীনতম পাতাল রেল ব্যবস্থায় বিপর্যয় দেখা দিয়েছে। পাতাল ট্রেনে প্রতিদিন লাখ লাখ যাত্রী বিভিন্ন গন্তব্যে যান। ধর্মঘটের কারণে আজ তারা বিপাকে পড়েছেন। অনেকে এই ধর্মঘটের বিষয়ে জানতেন না। স্টেশনে এসে দেখেন, ‘টিউব সার্ভিস বন্ধ’।

ধর্মঘটে যাওয়া কর্মীদের অভিযোগ, তাদের চারটি আলাদা সংগঠন রয়েছে। এসব সংগঠনের নেতাদের কাছে তাঁরা নিজেদের দাবির বিষয়ে বারবার ধরনা দিলেও এ ব্যাপারে কেউ কোনো পদক্ষেপ নেয়নি। তাই তাঁরা দাবি আদায়ে ধর্মঘটে গেছেন।

ব্রিটিশ গণমাধ্যম বলছে, ২০০২ সালের পর পাতাল রেলের সেবায় এটিই সবচেয়ে বাজে পরিস্থিতি।

লন্ডন আন্ডারগ্রাউন্ড কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বলেন, কর্মীদের দাবির ব্যাপারে কোনো কর্তৃপক্ষই সাড়া দেয়নি। শুধু আশ্বাসের পর আশ্বাস দিয়ে গেছে।

সংগঠনের নেতারা আজকের এই বিপর্যয়ের জন্য লন্ডন পাতাল পরিবহন ব্যবস্থাপনাকে দায়ী করছে। এসলেফ ইউনিয়নের টিউব সংগঠক ফেন ব্রেনান বলেন, এই ধর্মঘটের দায় লন্ডন আন্ডারগ্রাউন্ড কর্তৃপক্ষের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button