বাংলাদেশে দুর্নীতি বেড়েছে : টিআই

TIBদুর্নীতির বিশ্বজনীন ধারণা সূচক অনুযায়ী বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান রয়েছে ১৩তম। ২০১৪ সালে বাংলাদেশে অবস্থান ছিল ১৪তম। আর ২০১৩ সালে ছিল ১৬তম এবং ২০১২ সালে ছিল ১৩তম স্থানে।
বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) বিশ্বজুড়ে দুর্নীতির যে ধারণা সূচক বা সিপিআই-২০১৫ (করাপশন পারসেপশনস ইনডেঙ) প্রতিবেদন প্রকাশ করেছে তাতে এ তথ্য উঠে এসেছে।
বুধবার সকালে রাজধানীর ধানমন্ডিতে মাইডাস সেন্টারে এই প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব তথ্য জানান।
তিনি বলেন, সংস্থাটির প্রকাশিত দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশ পেয়েছে ২৫ স্কোর। ৯১ স্কোর পেয়ে কম দুর্নীতিগ্রস্ত তালিকার শীর্ষে রয়েছে ডেনমার্ক।
ড. ইফতেখারুজ্জামান বলেন, ২৫ স্কোর পেয়ে দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান ১৩ তম। অন্যদিকে ৮ স্কোর পেয়ে তালিকার সর্বনিম্নে যৌথ ভাবে রয়েছে উত্তর কোরিয়া ও সোমালিয়া।
এ সময় উপস্থিত ছিলেন টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন এডভোকেট সুলতানা কামাল, ট্রাস্টি বোর্ডের সদস্য এম. হাফিজউদ্দিন খান প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button